৩ অক্টোবর, ২০২২ ১৩:৫০

বিশ্বকাপের প্রাথমিক পর্বে শ্রীলঙ্কা, যেভাবে দেখছেন শানাকা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রাথমিক পর্বে শ্রীলঙ্কা, যেভাবে দেখছেন শানাকা

দাসুন শানাকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। তবে গত টানা দুই আসরে প্রাথমিক পর্ব খেলতে হচ্ছে দলটিতে। এতে অবশ্য ক্ষতির কিছু দেখছেন না লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তার মতে, মূল লড়াইয়ের জন্য ভালোভাবে প্রস্তুত হতে কাজে আসবে প্রথম ধাপের ম্যাচগুলো। 

গত আসরে সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপে প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে ছিল শ্রীলঙ্কা। নামিবিয়া, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে তারা জায়গা করে নিয়েছিল সুপার টুয়েলভে। পরের ধাপে সেভাবে অবশ্য নিজেদের মেলে ধরতে পারেনি শ্রীলঙ্কা। ৫ ম্যাচের দুটিতে জেতা দলটি বিশ্বকাপ শেষ করে এক নম্বর গ্রুপের চতুর্থ দল হিসেবে। 

অস্ট্রেলিয়া বিশ্বকাপেও প্রাথমিক পর্বের চ্যালেঞ্জ উতরাতে হবে লঙ্কানদের। ‘এ’ গ্রুপে তাদের প্রতিপক্ষ নামিবিয়া, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। এই তিন ম্যাচ ছাড়াও বিশ্বকাপ শুরুর আগে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ রয়েছে তাদের।  সব মিলিয়ে অস্ট্রেলিয়ান কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা নিয়ে সুপার টুয়েলভে যাওয়ার আশা করছেন শানাকা। দেশ ছাড়ার আগে তিনি জানান, প্রাথমিক পর্বের ম্যাচগুলোকে তারা ইতিবাচক হিসেবেই দেখছেন। 

দাসুন শানাকা বলেন, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা বাছাই (প্রাথমিক) পর্ব খেলি এবং যথাযথ প্রস্তুত হয়ে টুর্নামেন্টে অংশ নিই। কারণ মাঠের কন্ডিশনের সঙ্গে আমরা মানিয়ে নিয়েছিলাম, যা আমাদের দিয়েছিল বাড়তি সুবিধা। অস্ট্রেলিয়ায় আমরা যে পাঁচটি ম্যাচ খেলতে যাচ্ছি, সেগুলোও আমাদের সাহায্য করবে। কারণ কন্ডিশন ও উইকেট সম্পর্কে ধারণা নিয়ে আমরা সুপার টুয়েলভে যেতে পারব।

সবশেষ এশিয়া কাপের শিরোপা জেতার আত্মবিশ্বাস নিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপে অংশ নেবে শ্রীলঙ্কা। তবে বৈশ্বিক আসরের জন্য নিজেদের যে সবদিক থেকেই প্রস্তুত রাখতে হবে, ভালো করেই জানেন শানাকা। তিনি বলেন, এক মাঠ থেকে আরেক মাঠের আকারে পার্থক্য থাকবে, বোলারদের প্রচুর বৈচিত্র্যের দরকার হবে। এক-দুটি বৈচিত্র্য দিয়ে সফল হওয়া যাবে না। আমাদের এর জন্য ভালোভাবে প্রস্তুত থাকতে হবে।

শানাকা আরও বলেন, ব্যাটসম্যানদের ক্ষেত্রে টপ অর্ডাররা পাওয়ার প্লেতে কেমন ব্যাটিং করবে সে আলোচনা হয়েছে। ফিল্ডিংয়ে ভালো একটি মান প্রতিষ্ঠা করেছি। আমাদের উদ্দেশ্য হলো প্রক্রিয়াগুলোকে এগিয়ে নেওয়া। আমরা বরাবরই প্রক্রিয়া নিয়ে উদ্বিগ্ন, এটা নির্ভর করে নির্দিষ্ট দিনে কতটুকু দিতে পারছি। আমরা যদি সঠিক সিদ্ধান্ত নিই এবং ঠিক কাজটি করতে পারি, ওই দিন আমরা জিততে পারি। 

বিশ্বকাপের উদ্বোধনী দিন আগামী ১৬ অক্টোবর নামিবিয়ার মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ১৮ ও ২০ অক্টোবর প্রাথমিক পর্বে তাদের বাকি দুই ম্যাচ আমিরাত ও নেদারল্যান্ডসের বিপক্ষে। 
জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ ১০ অক্টোবর। আয়ারল্যান্ডের বিপক্ষে আরেকটি খেলবে ১৩ অক্টোবর।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর