৫ ডিসেম্বর, ২০২২ ১৮:২৪

শেষবেলার রোমাঞ্চে পাকিস্তানকে হারালো ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

শেষবেলার রোমাঞ্চে পাকিস্তানকে হারালো ইংল্যান্ড

শেষবেলার রোমাঞ্চে পাকিস্তানকে হারালো ইংল্যান্ড

ইংল্যান্ড ও পাকিস্তানের তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শেষ দিনে ক্ষণে ক্ষণে রূপ বদলেছে। দিনের শুরুতে উইকেট নিয়ে ইংল্যান্ড এগিয়ে যায়। এরপর  প্রতিরোধের দেয়াল গড়েন পাকিস্তানি ব্যাটার। শেষবেলায় আবার ঘুরে দাঁড়ায়  ইংলিশ বোলাররা। শেষবেলার রোমাঞ্চে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড।

ফলে তৃতীয়বারের মতো পাকিস্তানের মাটিতে টেস্ট ম্যাচ জিতল ইংল্যান্ড।  

সোমবার রাওয়ালপিন্ডি টেস্টের একদম শেষ মুহূর্তে গিয়ে এই ফয়সালা হলো। পাকিস্তানকে ৭৪ রানে হারিয়ে তিন টেস্ট সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড। 
৩৪৩ রানের লক্ষ্যে থাকা পাকিস্তানের দ্বিতীয় ইনিংস ২৬৮ রানে আটকে দিতে বড় অবদান দুই পেসার জেমস অ্যান্ডারসন ও অলি রবিনসনের। 

৫০ রানে ৪ উইকেট নেন রবিনসন। ৪০ পেরুনো অ্যান্ডারসন ৩৬ রানে পান ৪ উইকেট। অধিনায়ক স্টোকস নেন এক উইকেট। শেষ ব্যাটারকে আউট করার কাজ সারেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচ। 

দুই উইকেটে ৮০ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছিল পাকিস্তান। জয়ের জন্য শেষ দিনে স্বাগতিকদের দরকার ছিল ২৬৩ রান। ক্রিজে ছিলেন ইমাম উল হক ও সাউদ শাকিল। দিনের শুরুতেই পাকিস্তানকে হতাশ করেন ইমাম। দলের খাতায় আর ৯ রান যোগ হতেই আউট হন তিনি। জেমস অ্যান্ডারসনের শিকার হওয়ার আগে ইমাম করেন ৭৭ বলে ৪৮ রান। ইমাম হতাশ করলেও শাকিল দারুণ দৃঢ়তা দেখান।

রাওয়ালপিন্ডি টেস্ট দিয়েই সাদা পোশাকে অভিষেক হয় শাকিলের। দলের প্রয়োজনে চওড়া হয়েছে তার ব্যাট। অর্ধশতক হাঁকিয়ে চিনিয়েছেন নিজের জাত। চতুর্থ উইকেটে মোহাম্মদ রিজওয়ানের সাথে গড়েন ৮৭ রানের জুটি। রিজওয়ান আউট হলেই ভাঙে এই জুটি। এই উইকেটরক্ষক করেন ৯২ বলে ৪৬ রান।

আগা সালমানের সাথে ২২ রান যোগ করে বিদায় নেন শাকিলও। ১৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। শাকিলের মূল্যবান ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি। তার বিদায়ের পর মাঠে ফেরেন আজহার আলি। গতকাল রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছিলেন তিনি। আজ ফিরেই দলের জয়ের স্বপ্ন বাঁচিয়ে রাখেন আজহার।

শেষ সেশনে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ৮৬ রান ও ইংল্যান্ডের দরকার ছিল পাঁচটি উইকেট। চা বিরতির পর খুব সাবধানী শুরু করে পাকিস্তান। তারপরও ভুল বুঝাবুঝিতে রান আউটের মুখে পড়তে পড়তেও বেঁচে যান আজহার। কিন্তু তাতে লাভ হয়নি। টানা দুই ওভারে আজহার ও সালমানকে শিকার করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরান ওলি রবিনসন।

আজহার ৮১ বলে ৪০ রান ও সালমান ৬৪ বলে ৩০ রান করেন। ২৬০ রানে স্বীকৃত সব ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে পাকিস্তান। টেলেন্ডাররা আর স্বপ্ন দেখাতে পারেনি স্বাগতিকদের। জাহিদ মাহমুদ ২১টি বল খেললেও ১ রান করে অ্যান্ডারসনের শিকার হন। একই ওভারে হারিস রউফকে গোল্ডেন ডাকের স্বাদ দেন অ্যান্ডারসন।

নাসিমকে এলবিডব্লিউ করে পাকিস্তানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন জ্যাক লিচ। ২৬৮ রানে অলআউট হয় পাকিস্তান। ফলে ৭৪ রানে ম্যাচ জিতে ইংল্যান্ড। রবিনসন ও অ্যান্ডারসন চারটি করে উইকেট শিকার করেন।

দুই দলের রান বন্যার পর ড্রই হতে পারত অনুমিত ফল। কিন্তু বেন স্টোকস ভাবলেন ভিন্ন কিছু। ঝুঁকি নিলেন, সাহস নিয়ে ইনিংস ঘোষণা করে চালালেন প্রবল চেষ্টা। তার বোলাররাও দেখালেন সেরাটা। ফলে দুর্দান্ত এক টেস্ট জিতে নিল ইংল্যান্ড। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর