৬ ডিসেম্বর, ২০২৩ ১৮:০৩

কিউইদের চাপে রেখে প্রথম দিন শেষ করলো টাইগাররা

অনলাইন ডেস্ক

কিউইদের চাপে রেখে প্রথম দিন শেষ করলো টাইগাররা

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ১৭২ রানে অলআউট হয়েও প্রথম দিন শেষে সফরকারী নিউজিল্যান্ডকে চাপে রেখেছে স্বাগতিক বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে প্রথম দিন শেষে ৫৫ রান করতেই ৫ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। ৫ উইকেট হাতে নিয়ে ১১৭ রানে পিছিয়ে কিউইরা।

এর আগে দিনের শেষ সেশনে জবাব দিতে নেমে পঞ্চম ওভার পর্যন্ত কোনো উইকেট হারায়নি নিউজিল্যান্ড। ষষ্ঠ ওভার থেকে নিউজিল্যান্ডকে চেপে ধরেন দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম । দলীয় ২০ রানে প্রথম উইকেট হিসেবে ডেভন কনওয়েকে (১১) বোল্ড করেন মিরাজ। তাইজুলের করা পরের ওভারে উইকেটের পেছনে নুরুলকে ক্যাচ দেন ৪ রান করা লাথাম।

নবম ওভারে হেনরি নিকোলসকে ১ রানে বিদায় দেন তাইজুল। এরপর দিনের শেষ দিকে কেন উইলিয়ামসন ১৩ ও ব্লান্ডেল শূন্য রানে ফিরিয়ে নিউজিল্যান্ডকে খাদের কিনারায় ফেলে দেন মিরাজ। এতে ৪৬ রানে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড।

শেষ পর্যন্ত আলো স্বল্পতার কারণে ১২ দশমিক ৪ ওভারেই শেষ হয় প্রথম দিনের খেলা। এ সময় ৫ উইকেটে ৫৫ রান করে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল ১২ ও গ্লেন ফিলিপস ৫ রানে অপরাজিত ছিলেন। 

বাংলাদেশের পক্ষে মিরাজ ১৭ রানে ৩ ও তাইজুল ২৯ রানে ২ উইকেট নেন।

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম দিনেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৭২ রান তুলতে পেরেছে শান্তর দল। 

দলের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেছেন মুশফিকুর রহিম। আর ১০২ বলে শাহাদাত হোসেন ৩১ রানের টেস্ট সুলভ ইনিংস খেলেছেন। ৪২ বলে ২০ রান করেছেন মেহেদী হাসান মিরাজ।

এছাড়া আর কোনো টাইগার ব্যাটারই ২০ রানের ঘর ছুঁতে পারেননি। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১৪ বলে করেছেন ৯ রান।

নিউজিল্যান্ডের হয়ে মিশেল স্যাটনার ও গ্লেন ফিলিপস নিয়েছেন তিনটি করে উইকেট। এছাড়াও প্যাটেল ২টি ও সাউদি ১টি উইকেট নেন।

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর