৩০ নভেম্বর, ২০২২ ১২:৫০

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

অনলাইন ডেস্ক

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থান দেখা গেছে। তবে আগের দিনের চেয়ে গতকাল লেনদেন কমেছে। একইসঙ্গে গতকাল ডিএসইতে সিংহভাগ সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকতে দেখা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থানের ধারা অব্যাহত ছিল। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৫১ পয়েন্ট বা শূন্য দশমিক ২৩ শতাংশ বেড়ে ছয় হাজার ২১২ দশমিক ৪৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৪ দশমিক ৮৩ পয়েন্ট বা দশমিক ৩৫ শতাংশ বেড়ে এক হাজার ৩৫৯ দশমিক ৪৩ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ০৮ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ বেড়ে দুই হাজার ২০০ দশমিক ৬৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৩৩৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ৪ কোটি ৭৯ লাখ ৮৭ হাজার ৮৪১টি শেয়ার ৮৫ হাজার ৪৬৭ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩১৭ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ২৪০টির দর।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৬ দশমিক ৬৮ পয়েন্ট বা শূন্য দশমিক ০৬ শতাংশ কমে ১০ হাজার ৯৭৫ দশমিক ১১ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১০ দশমিক ৪৮ পয়েন্ট বা শূন্য দশমিক ০৫ শতাংশ কমে ১৮ হাজার ৩১৮ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত ছিল ৮২টির দর। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ২ লাখ টাকার, আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩২ লাখ টাকার।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর