২০ অক্টোবর, ২০২১ ২৩:১৬

চেনা কন্ডিশন অচেনা বাংলাদেশ!

মেজবাহ্-উল-হক, মাস্কাট থেকে :

চেনা কন্ডিশন অচেনা বাংলাদেশ!

ফাইল ছবি

দিনে প্রচণ্ড গরম, রাতে মাস্কাটের আবহাওয়া অনেকটা বাংলাদেশের মতোই! মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের সঙ্গেও দারুন মিল ওমানের এই আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডের উইকেটের। কিন্তু এই চেনা কন্ডিশনেই যেন বাংলাদেশের ক্রিকেটার নিজেদের খুঁজে পাচ্ছেন না। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে পরাজয়ের পর ওমানের বিরুদ্ধে জয় পেলেও দেখা যায়নি মাহমুদুল্লাহ বাহিনীর আগ্রাসী সেই রূপ। 

এই বাংলাদেশ দল ঘরের মাঠে কিছুদিন আগেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে দলেরদাপটের সঙ্গে সিরিজ জিতেছে। কিন্তু ওমানে প্রথম দুই ম্যাচে সেই পারফরম্যান্সের ছিটে ফোঁটাও চোখে পড়েনি। তবে বাংলাদেশ ওমানকে হারিয়ে খানিকটা স্বস্তিতে! যদিও স্কটল্যান্ডের বিরুদ্ধে হারের ট্রমা এখনো যায়নি। 

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ দলের এক ক্রিকেটার বলেন, ‘আমরা এটা মানতেই পারছি না যে, স্কটল্যান্ডের মতো দলের বিরুদ্ধে হেরেছি। সে কারণে ড্রেসিংরুমের আবহটা এখনো ততটা স্বস্তিদায়ক নয়। এই একটা পরাজয় আমাদেরকে ভীষণভাবে ভাবাচ্ছে। মানসিকভাবে পিছিয়ে দিয়েছে। তারপরও যা হয়ে গেছে তা নিয়ে তো আর বসে থেকে লাভ নেই। আমরা চেষ্টা করছি পাপুয়া নিউগিনির বিরুদ্ধে বড় ব্যবধানে জিতে হতাশা কিছুটা লাঘব করতে।’

বিশ্বকাপ থেকে এখনো ছিটকে পড়েনি টাইগাররা। কাল বাংলাদেশ মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির। এই ম্যাচে জিতলেই নিশ্চিত হয়ে যাবে সুপার টুয়েলভ। তবে মাহমুদুল্লাহরা ‘গ্রুপ চ্যাম্পিয়ন’ হতে পারবে কিনা তা নিয়ে খানিকটা দ্বিধা থাকছেই।

এদিন অন্য ম্যাচে ওমান মুখোমুখি হবে স্কটল্যান্ডের। স্বাগতিকদের বিরুদ্ধে স্কটল্যান্ড জিতে গেলে টাইগারদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার আর কোনো সুযোগ থাকছে না। আবার ওমান জিতে গেলে, বাংলাদেশকে জয়ের পরও তাকিয়ে থাকতে হবে নেট রানরেটের দিকে। যদিও এখন বাংলাদেশ পয়েন্ট তালিকার তিনে। দুই ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে স্কটল্যান্ড। সমান পয়েন্ট নিয়ে নেট রানরেটে এগিয়ে থেকে দুইয়ে ওমান। তিনে বাংলাদেশ। কিন্তু এই তিন দলের নেট রানরেট প্রায় সমান। টাইগারদের প্লাসপয়েন্ট হচ্ছে, প্রতিপক্ষ দুর্বল পাপুয়া নিউগিনি। নেট রানরেট বাড়িয়ে নেওয়ার দারুন সুযোগ।

বাংলাদেশ দল ঢাকা ছাড়ার পূর্বে এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলার টার্গেটে মিশনে নেমেছে। দলের প্রধান তারকা সাকিব আল হাসান মনে করেন এখনো তারা বিশ্বকাপ খেলার স্বপ্নই দেখছেন। ওমানের বিরুদ্ধে জয়ের পর তিনি বলেছিলেন, ‘প্রথম লক্ষ্য অবশ্যই কোয়ালিফাই করা। সেটা করতে পারলে অনেক ম্যাচ খেলার সুযোগ আসবে। অনেক ম্যাচ জিততে হলে তো আগে অনেক ম্যাচ খেলতে হবে। মূল পর্বে আমরা এখনও কোনো ম্যাচ জিততে পারিনি। প্রথমত আমাদের কোয়ালিফাই করতে হবে, তারপর সুপার টুয়েলভে আরও পাঁচটি ম্যাচ পাব।’

দ্বিতীয় ম্যাচে ব্যাটে বলে দারুন পারফর্ম করেছেন সাকিব। কিন্তু দলের অনেকেই নিজের সামর্থ্যের প্রতি সুবিচার করে খেলতে পারেননি। ওপেনার লিটন দাস দুই ম্যাচের একটিতেও নিজের স্কোরকে ডাবল ফিগারে নিয়ে যেতে পারেননি। দুই সিনিয়র অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ এবং মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম ভালো করতে পারেননি। তাছাড়া পুরো দলকেই মনে হয়েছে ছন্নছাড়া। আল আমিরাতের চেনা কন্ডিশনে যেন অচেনা বাংলাদেশ!

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর