Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ মে, ২০১৯ ০২:৪৪

৭ ঘন্টায় নয়, মাত্র দেড় ঘন্টায় লন্ডন থেকে নিউ ইয়র্ক পৌঁছাবে যে বিশেষ প্লেন!

অনলাইন ডেস্ক

৭ ঘন্টায় নয়, মাত্র দেড় ঘন্টায় লন্ডন থেকে নিউ ইয়র্ক পৌঁছাবে যে বিশেষ প্লেন!
সংগৃহীত ছবি
বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার অনেক কিছুইকেই সহজ থেকে সহজতর করেছে। এমনিতেই আকাশ পথের যাত্রা দ্রুতগামী হয়। প্রযুক্তির কল্যাণে সেই যাত্রা আরও স্বল্প হলো। এবার এক সুপারসনিক প্লেনে মাত্র দেড় ঘন্টায় লন্ডন থেকে নিউ ইয়র্ক যাওয়া যাবে। খবর ট্যাবলয়েড মিরর এর।
 
জানা যায়, হারমিস নামের এক স্টার্টআপ এমনই এক প্লেন বানাচ্ছে। প্রতিষ্ঠানটির দাবি, প্লেনটি ঘন্টায় তিন হাজার মাইল বেগে ছুটতে পারবে। যার ফলে নিউ ইয়র্ক থেকে লন্ডনের ফ্লাইটের সময় সাত ঘন্টা থেকে কমে ৯০ মিনিটে দাঁড়াবে। এই প্লেনটি বানাতে বিনিয়োগ করছে খোসলা ভেনচারস। খোসলা ভেনচারস প্রতিষ্ঠাতা ভিনোদ খোসলা বলেন, হারমিস এমন একটি প্লেন বানাচ্ছে, যা শুধু ফ্লাইটের সময় কমিয়ে এভিয়েশন অভিজ্ঞতা উন্নতই করবে না বরং সমাজে এবং অর্থনীতিতে এর দারুন প্রভাবও থাকবে। তবে তিনি নতুন এই প্লেনটি নিয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য দেননি।
 
এই সুপারসনিক বিমান গতিতে ম্যাক ৫-এর চেয়ে বেশি হবে বলে দাবি করেছেন হারমিস। ম্যাক ৫ এর মানে হচ্ছে এটি শব্দের গতির পাঁচ গুণ। বিমানটিতে অভিজ্ঞ লোকদের নিয়ে দারুণ একটি বোর্ড রয়েছে হারমিসের। এর মধ্যে আছেন ব্লু অরিজিন-এর সাবেক প্রেসিডেন্ট রব মেয়ারসন এবং লকহিড মার্টিন স্কাংক ওয়ার্কস-এর সাবেক মহাব্যবস্থাপক রব ওয়েইস। 
 
বিডি-প্রতিদিন/শফিক

আপনার মন্তব্য