শিরোনাম
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৪৪

বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ইয়টের মালিক হচ্ছেন বিল গেটস

অনলাইন ডেস্ক

বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ইয়টের মালিক হচ্ছেন বিল গেটস

এই মুহূর্তের বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটস। তার সম্পদের পরিমাণ ১১৮ বিলিয়ন ডলার। সময় পেলেই নিয়মিত সুপার ইয়টে ছুটি কাটান বিল গেটস। তবে এতদিন তার নিজস্ব কোনো ইয়ট ছিল না। নিজের প্রয়োজনে ইয়ট ভাড়া নিতেন ৬৪ বছর বয়সী এ ধনকুবের। ভূমধ্যসাগরে ইতালীয় দ্বীপ সার্দিয়ানায় বিল গেটস যে ইয়টে ছুটি কাটিয়েছেন সেটির দাম ছিল ৩৩০ মিলিয়ন ডলার। 

তবে এবার আর ইয়ট ভাড়া নিতে হবে না বিল গেটসকে। তিনি নিজস্ব সুপারইয়টের মালিক হচ্ছেন। এরইমধ্যে আকুয়া শিপকে নিজের চাহিদার কথা জানিয়ে দিয়েছেন মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতা। ১১২ মিটার (৩৭০ ফুটের) এ ইয়ট নির্মাণে ব্যয় হবে প্রায় ৫০০ মিলিয়ন ডলার। বিশ্বের প্রথম এই হাইড্রোজেন চালিত ইয়টে থাকবে সুইমিং পুল, হেলিপ্যাড, স্পা এবং জিম। ২০২৪ সালে ওই ইয়ট তার যাত্রা শুরু করবে। তরল হাইড্রোজেনে পরিচালিত হবে সে ইয়ট।

একবার জ্বালানি পূর্ণ করেই ইয়টটিতে করে লন্ডন থেকে নিউ ইয়র্ক ভ্রমণ করা যাবে। এরপর জ্বালানি নেয়ার প্রয়োজন পড়বে। পরিবেশবান্ধব এ ইয়টে শীত দূর করতে কাঠ ও কয়লা পোড়ানোর প্রয়োজন হবে না। ৫ ডেক বিশিষ্ট এ ইয়টে ১৪ জন অতিথি ও ৩১ জন ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে  সূত্র: গার্ডিয়ান

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর