২৫ নভেম্বর, ২০২০ ১৪:৩৩

স্টার্ট আপগুলোকে অনুদান দিতে শুরু ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২০’

অনলাইন ডেস্ক

স্টার্ট আপগুলোকে অনুদান দিতে শুরু ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২০’

দেশি-বিদেশি স্টার্ট আপগুলোকে অনুদান দেওয়ার লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো শুরু হলো ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২০’। এই আয়োজনের মধ্য দিয়ে একটি স্টার্টআপকে ১ লাখ মার্কিন ডলার এবং আরও অন্তত ৩৬টি স্টার্টআপকে ১০ লাখ টাকা পর্যন্ত অনুদান দেওয়া হবে।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বা বিগ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

এতে জানানো হয়, শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ১০০ স্টার্টআপকে অনুদান দেওয়ার কার্যক্রমের অংশ হিসেবে এই মেগা ইভেন্ট আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তারা www.big.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন। দেশীয় উদ্যোক্তারা আগামী ২৫ ডিসেম্বর এবং বিদেশি উদ্যোক্তারা ২৫ জানুয়ারি ২০২১ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধনের প্রাপ্ত আবেদন থেকে প্রাথমিকভাবে ২০০ স্টার্টআপকে বাছাই করা হবে। সেখান থেকে ৬৫টি দেশীয় স্টার্টআপকে নিয়ে বুটক্যাম্প এবং টিভি রিয়েলিটি শো এর আয়োজন করা হবে। সেখান থেকে সর্বশেষ ২৬টি স্টার্টআপকে ১০ লাখ টাকা করে অনুদানের জন্য নির্বাচিত করা হবে।

অন্যদিকে আন্তর্জাতিক রোড শো এর মাধ্যমে চূড়ান্তভাবে ১০টি স্টার্টআপকে বাছাই করে অনুদান দেওয়া হবে। একইসঙ্গে এবারের আসর থেকে একটি ইনোভেশন আইডিয়া বা স্টার্টআপকে ১ লাখ মার্কিন ডলার পর্যন্ত অনুদান দেওয়া হবে।

আগামী বছরের মার্চ মাসে জমকালো আয়োজনের মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করার পরিকল্পনা রয়েছে।  

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর