শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১২:০৭
প্রিন্ট করুন printer

বিপ অ্যাপ কি নিরাপদ?

অনলাইন ডেস্ক

বিপ অ্যাপ কি নিরাপদ?

নিজের তথ্য চুরি হয়ে যাওয়ার ভয়ে এখন অনেকেই হোয়াটসঅ্যাপের বদলে বিপ অ্যাপ ব্যবহার শুরু করেছেন। ২০১৩ সালে তুরস্কের নামকরা মোবাইল ফোন অপারেটর কোম্পানি টার্কসেল বিপ অ্যাপ বাজারে ছাড়ে। বিশ্বের ১৯২টি দেশে এই অ্যাপ ব্যবহার করা হচ্ছে। ব্যবহারকারীদের বেশির ভাগই ইউরোপবাসী। এ তালিকায় এখন বাংলাদেশের নাম যুক্ত হয়েছে। 

এখন বাংলাদেশে ডাউনলোডের দিক থেকে বিপ অ্যাপ শীর্ষ অবস্থানে রয়েছে। কিন্তু বিপ অ্যাপে কি আপনার গোপনীয় রক্ষা হচ্ছে? বিপ অ্যাপ কি নিরাপদ?

বিপ অ্যাপের প্রাইভেসি পলিসি সেকশনে গেলে শুরু থেকেই দেখা যায় যে, তারা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নেওয়ার ব্যাপারে স্পষ্টভাবে লিখে রেখেছে—বিপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে। অ্যাপটিতে নিবন্ধন করার সময় ব্যবহারকারী কর্তৃক প্রদত্ত তথ্য ও প্রফাইল সাজানোর সময় দেওয়া তথ্য ও অ্যাপের মাধ্যমে যেকোনো কেনাকাটা করার তথ্য থেকে শুরু করে প্রায় সব ধরনের তথ্যই তারা সংরক্ষণ করে। অর্থাৎ ব্যবহারকারীর ফোন নম্বর, ইউজারনেম, পাসওয়ার্ড, সিম অপারেটর, ইউজার বিহেভিয়র, স্ট্যাটাস, প্রফাইল পিকচার, ফোনে সেভ থাকা সব কন্টাক্ট নম্বর, ব্লক করা নম্বর, ইউজার লোকেশন, ফোনের মডেল, অপারেটিং সিস্টেম ইত্যাদি ডাটা এই অ্যাপ সংরক্ষণ করে। যে তথ্য প্রদানের ভয়ে ব্যবহারকারীরা এক অ্যাপ থেকে অন্য অ্যাপে চলে যাচ্ছেন এমন সব তথ্যই বিপ নিয়ে রাখে। 

ব্যবহারকারী যদি ডাটা ব্যাকআপ অপশনটি চালু রাখেন সে ক্ষেত্রে ব্যবহারকারীর সব ডাটা যে শুধু সার্ভারে সংরক্ষিত থাকে তা নয়, পলিসি অনুযায়ী তুরস্কে অবস্থিত নিজেদের সার্ভারে দুই বছর পর্যন্ত সেসব ডাটা সংরক্ষণের অধিকার রাখে বিপ। আরো ভয়ের কথা, এই প্রতিষ্ঠান প্রয়োজনে ব্যবহারকারীদের তথ্য যেকোনো থার্ড পার্টি কম্পানির সঙ্গে শেয়ার করার অধিকারও রাখে।

যেকোনো মেসেজিং অ্যাপ্লিকেশনের স্ট্যান্ডার্ড ফিচার অনুযায়ী সেখানে ট্রান্সলেটর বা পেমেন্ট সিস্টেম থাকার কথা নয়, কারণ এতে গোপনীয়তা নষ্ট হয়। বিপে অনুবাদ করার কাজে মাইক্রোসফট ও গুগলকে থার্ড পার্টি হিসেবে সমন্বয় করা আছে। আর যেকোনো ট্রান্সলেটরকেই অনুবাদ করতে হলে প্রতিটি অক্ষর প্রতিটি শব্দ লাইন ধরে ধরে পাঠ করতে হয়। এখানেই ব্যবহারকারীর প্রাইভেসি সম্পূর্ণ ভঙ্গ হচ্ছে। এদিকে পেমেন্ট সিস্টেম যেহেতু ইন্টিগ্রেট করা আছে, আবার বিভিন্ন থার্ড পার্টি এখানে ইন্টিগ্রেটেড আছে, সুতরাং এমন একটি অ্যাপ্লিকেশনে পেমেন্ট কার্ড সংযোজন করা সম্পূর্ণ অনিরাপদ।

আবার অ্যাপটি ফোনে ইনস্টলের পর চালু করলে ফোনের সব ধরনের পারমিশন নিয়ে নেয়। অদ্ভুত বিষয় এই যে এটি নিজে মেসেজিং অ্যাপ্লিকেশন হলেও ফোনে থাকা ডিফল্ট এসএমএস অ্যাপ্লিকেশনটির সম্পূর্ণ পারমিশন নিয়ে নেয়। এ ছাড়া বিপ অ্যাপ্লিকেশন এন্ড টু এন্ড এনক্রিপশনের কথা বললেও এ সম্পর্কিত কোনো ধরনের ডকুমেন্টেশন নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে বা অ্যাপে পাওয়া যায় না।

যদিও বিপ অ্যাপের পক্ষ থেকে গোপনীয়তা রক্ষার বিশেষ প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, এটিতে ভয়েস কল ও মেসেজ আদান-প্রদান সম্পূর্ণ গোপন ও নিরাপদ থাকবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৬
প্রিন্ট করুন printer

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ

অনলাইন ডেস্ক

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তার সরকার প্রযুক্তি খাতের মোঘলদের নিয়ে ভীত নয়

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ করা হয়েছে। সারা বিশ্বের মধ্যে অস্ট্রেলিয়াই প্রথম এ ধরনের আইন পাশ করেছে। আইনটি নিয়ে আপত্তি জানিয়েছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

আইন প্রণয়ন নিয়ে আপত্তির জেরে গত সপ্তাহে ফেসবুক অস্ট্রেলিয়ার সব নিউজ কনটেন্ট ব্লকও করে দিয়েছিল ফেসবুক। পরে অবশ্য অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে দরকষাকষির পর সমঝোতায় আসতে বাধ্য হয় তারা। আলোচনার পর নতুন সংশোধনী এনে আইনটি পাশ করেছে অস্ট্রেলিয়া।   

আইন পাশের ফলে অস্ট্রেলিয়ার কিছু নামী-দামী সংবাদ প্রকাশককে বড় অঙ্কের অর্থ পরিশোধ করতে হবে গুগল ও ফেসবুককে।

সূত্র: বিবিসি 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৪
প্রিন্ট করুন printer

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

অনলাইন ডেস্ক

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

মাইক্রোব্লগিং সাইট টুইটার এবার ভয়েস মেসেজ ফিচার যোগ করেছে। টুইটার ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস থেকে সর্বোচ্চ ১৪০ সেকেন্ডের ভয়েস মেসেজ পাঠাতে পারবেন এ ফিচারের মাধ্যমে। 

তবে সব দেশে টুইটারে এ সেবা চালু করেনি। শুরুতে ভারত, ব্রাজিল ও জাপানের ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। শিগগির অন্যান্য দেশে ভয়েস মেসেজ চালু করবে মাইক্রোব্লগিং সাইটটি।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৮
প্রিন্ট করুন printer

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

অনলাইন ডেস্ক

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

টুইটারের নিয়ম ভাঙ্গার অভিযোগে রাশিয়া, ইরান ও আর্মেনিয়ায় ৩৭৩টি একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) টুইটার জানিয়েছে যে সংস্থাটির বেশকিছু নিয়ম ভাঙ্গার কারণে ইরানে ২৩৪টি একাউন্ট মুছে ফেলা হয়েছে। আর রাশিয়ার ১০০ টুইটার একাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আর্মেনিয়ার ৩৫টি একাউন্ট বন্ধের ঘোষণা দিয়ে টুইটার জানায় যে ওইসব একাউন্ট আজারবাইজানকে কেন্দ্র করে খোলা হয়েছিল। এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখরোভা জানান, টুইটার একাউন্ট ব্লক করার কারণ তদন্ত করবে মস্কো।

সূত্র: রয়টার্স।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৫
প্রিন্ট করুন printer

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

অনলাইন ডেস্ক

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

স্মার্টফোন ব্যবহারকারীদের অবিশ্বাস্য গেমিং এবং ফটোগ্রাফির অভিজ্ঞতা দিতে বাংলাদেশের বাজারে ইনফিনিক্স নিয়ে আসছে ‘ইনফিনিক্স নোট ৮ আই’। সর্বশেষ প্রযুক্তি ও ফিচার যুক্ত অত্যাধুনিক ডিজাইনের স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর হেলিও জি ৮০ প্রসেসর এবং মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি, যা গেমারদের নতুন এক অভিজ্ঞতা দিবে।

সাশ্রয়ী মূল্য এবং আশ্চর্যজনক বৈশিষ্ট্যের জন্য বাজারের অন্যসব স্মার্টফোনের চেয়ে ইনফিনিক্স নোট ৮ আই এগিয়ে রয়েছে। এক কথায় বলা যায় এটি রীতিমতো ‘গেম-চেঞ্জারে’র ভূমিকায় অবতীর্ন হয়েছে।

৬.৭৮ ইঞ্চির ইনফিনিটি-জিরো ডিসপ্লের ইনফিনিক্স নোট ৮ আইতে রয়েছে ৫২০০ এমএএইচ ব্যাটারি। পাওয়ার ম্যারাথন ফিচার যুক্ত স্মার্টফোনটি ব্যহবারকারীদের বার বার চার্জ না দিয়ে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে। দ্রুতগতিতে কার্যসম্পাদনের জন্য ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ৬ জিবি র‌্যাম ব্যবহৃত হয়েছে এবং অভ্যন্তীরণ স্টোরেজ রয়েছে ১২৮জিবি। 

টেকসই ও  অ্যারগোনোমিক ডিজাইনে তৈরি ফোনটিতে ছবির তোলার জন্য রয়েছে চারটি ক্যামেরা। পেছনে তিনটি ও সামনে একটি ক্যামেরা সেটাপ দেয়া হয়েছে। রিয়ারে আছে ৪৮+২+২ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার। ক্যামেরায় আল্ট্রা নাইট ভিশন থকায় কম আলোতেও উচ্চ রেজুলেশনের ছবি ও ভিডিও পাওয়া যাবে। 

ইনফিনিক্স নোট ৮ আই স্মার্টফোনটির হাইপারইঞ্জিনযুক্ত অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি ৮০ মডেলের প্রসেসর স্মার্টফোনটিকে দ্রুত স্পর্শ প্রতিক্রিয়া এবং সামগ্রিক মসৃণ ল্যাগ-ফ্রি অভিজ্ঞতা দেবে। পাশাপাশি কম বিদ্যুৎ খরচ এবং কম তাপ উৎপাদন করে ব্যবহারকারীকে অনন্য অভিজ্ঞতা দিবে। এর মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি সিপিইউ, জিপিইউ এবং র‌্যাম পরিচালিত করতে সহায়তা করবে।

ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ব্যবহৃত হয়েছে ৫২০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। দ্রুতগতিতে চার্জ দেয়ার জন্য ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং টেকনোলজি ব্যবহৃত হয়েছে। এর পাওয়ার ম্যারাথন ফিচার ফোনটিকে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে।

ইনফিনিক্স ‘নোট ৮ আই’ মডেলের নতুন এই ডিভাইসটি বাংলাদেশের বাজারে আনছে গ্রাহকদের কথা মাথায় রেখে। নতুন এই স্মার্টফোনটি সাশ্রয়ী মূল্যের এবং সেরা গেমিং ও ফটোগ্রাফি ফোন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪১
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:৩৮
প্রিন্ট করুন printer

হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালার সময় ১৫ মে পর্যন্ত

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালার সময় ১৫ মে পর্যন্ত

হোয়াটসঅ্যাপ নতুন নীতিমালায় ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠাবেন। এতে হোয়াটসঅ্যাপে নতুন নীতিমালায়  নিজের অ্যাকাউন্ট মুছতে পারবেন, অ্যাকাউন্টের রিপোর্ট ডাউনলোডসহ নিজের চ্যাট হিস্ট্রি এক্সপোর্টও করতে পারেন।

গত জানুয়ারিতে প্রাইভেসি পলিসি নিয়ে বিপাকে পড়েছিল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা অনেকেই হোয়াটসঅ্যাপ ত্যাগ করে অন্য প্ল্যাটফর্মে চলে যাওয়া শুরু করে। কারণ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের  গোপনীয়তা রাখতে ব্যর্থ হয় ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠান। 

এরপর, কিছুদিনের বিরতি দিয়ে হোয়াটসঅ্যাপ একটি ব্লগপোস্টে জানিয়েছে, 'নতুন চেষ্টায় আরো সহনীয়ভাবে কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠানো হবে। স্মরণ করিয়ে দিতে চাই, চ্যাট অথবা শপিংয়ের নতুন উপায় তৈরি করছি, যা কিনা পুরোপুরি ঐচ্ছিক। ব্যক্তিগত মেসেজ সব সময় সুরক্ষিত থাকবে, যা হোয়াটসঅ্যাপ পড়তে পারবে না। নতুন নীতিমালার ব্যাপারে সম্মতি দিতে ব্যবহারকারীদের ১৫ মে পর্যন্ত সময় দেওয়া হবে।'


বিডি প্রতিদিন / অন্তরা কবির 


আপনার মন্তব্য

পরবর্তী খবর