শিরোনাম
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০২১ ১৫:৪৭
আপডেট : ২৩ এপ্রিল, ২০২১ ১৬:০৩
প্রিন্ট করুন printer

এবার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চ্যাট হবে একসাথে!

অনলাইন ডেস্ক

এবার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চ্যাট হবে একসাথে!

সারাবিশ্বের জনপ্রিয় সামাজিকমাধ্যম ফেইসবুক ও হোয়াটসঅ্যাপের উদ্যোগে ব্যবহারকারীরা একই সময়ে হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম এক সঙ্গে ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে ইনস্টাগ্রামের ডেস্কটপ মেসেজিংয়ের সঙ্গে যুক্ত হয়েছে ফেসবুক মেসেঞ্জার অপশন। 

এখানে খুব সহজেই দুই মেসেঞ্জারের যে কোনো একটি থেকেই অপরটির সঙ্গে সংযোগ স্থাপন সম্ভব। কম সময়ে একে অপরকে টেক্সট করার উদ্দেশ্য নিয়েই ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারকে একসঙ্গে আনার পরিকল্পনা করা হচ্ছে।

ওয়াবেটাইনফো জানায়, একীভূত হওয়ার পর মেসেঞ্জারেই দেখা যাবে হোয়াটসঅ্যাপের মেসেজ। তবে এটি বাধ্যতামূলক করা হবে না। ব্যবহারকারীরা চাইলে দুটি সেবা একই প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারবেন।

পুরো একীভূতকরণ বিষয়টি নিয়ে কাজ করছে ইতালিয়ান বিখ্যাত কোডিং ব্যক্তিত্ব আলেসান্দ্রো পালুজ্জি। ফেসবুক মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপের মধ্যে যেহেতু সরাসরি সংযোগ স্থাপন সম্ভব নয়, তাই পালুজ্জি একটি অন্য রাস্তা নিয়েছেন। তিনি ফেসবুক মেসেঞ্জারের কোডের মধ্যে হোয়াটসঅ্যাপ চ্যাট রাখার একটি অপশন তৈরি করেছেন।

পালুজ্জি জানিয়েছেন, 'ফেসবুক মেসেঞ্জারের সঙ্গে জড়িত একাধিক নতুন বৈশিষ্ট্য হোয়াটঅ্যাপের সঙ্গে সংযুক্তিকরণের জন্য চেষ্টা চালানো হচ্ছে। বিষয়টি যদিও এখনো বিভিন্ন রকম অপারেটিং সিস্টেমের পরীক্ষাধীন। তবে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।'

ফেসবুক ও হোয়াটসঅ্যাপের সংযুক্তিকরণের পদ্ধতিটা দ্রুততার সঙ্গেই চলছে। তবে কবে থেকে মেসেঞ্জারের কোডে হোয়াটসঅ্যাপ চ্যাট পাওয়া যেতে পারে, সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর