শিরোনাম
প্রকাশ : ৯ মে, ২০২১ ১৩:৩১
আপডেট : ৯ মে, ২০২১ ১৪:২৪
প্রিন্ট করুন printer

গেইম ডেভেলপমেন্ট শেখার ফ্রি কোর্সে অংশ নিতে নিবন্ধন শুরু

প্রেস বিজ্ঞপ্তি

গেইম ডেভেলপমেন্ট শেখার ফ্রি কোর্সে অংশ নিতে নিবন্ধন শুরু
Google News

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান বিলিয়ন ডলারের গেইমিং ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করতে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’ এর আওতায় গেইম ডেভেলপমেন্টের ওপর ২০০ ঘণ্টার সম্পূর্ণ ফ্রি কোর্সে নিবন্ধন শুরু হয়েছে। 

গেইম ডেভেলপমেন্ট ট্রেনিংয়ের ফ্রি কোর্সের মাধ্যমে দেশের ৮টি বিভাগে সর্বমোট ১০০টি ব্যাচকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালে শিক্ষার্থীদের কনসেপ্ট আর্ট, থ্রিডি মডেলিং, অ্যানিমেশন প্রোডাকশন, পাইপলাইন এবং গেইম ডেভেলপমেন্ট পাইপলাইন সম্পর্কে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক/ ডিপ্লোমা/ আর্ট/ মাল্টিমিডিয়া বা একই ধরনের সাবজেক্টে অধ্যয়নরত দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী শিক্ষার্থীদের অবশ্যই ২৫ মে ২০২১ এর মধ্যে www.gameapptraining.com ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে হবে। করোনা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী জুন মাস থেকে এই প্রশিক্ষণ শুরু করার আশাবাদ ব্যক্ত করছে সরকারের সংশ্লিষ্ট দফতর।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তির বিকল্প নেই। দেশের তরুণদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার প্রতিনিয়ত বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি ও উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গেইম ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব হবে এবং প্রশিক্ষিতদের কর্মসংস্থানের জন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান সরকারের সঙ্গে কাজ করবে।
 
বাংলাদেশের শীর্ষস্থানীয় গেইম ডেভেলপমেন্ট স্টুডিও শ্যাডোহোয়াইট অ্যানিমেটরস লিমিটেড এবং দেশের আরেক শীর্ষস্থানীয় সফটওয়্যার ও ট্রেনিং প্রদানকারী প্রতিষ্ঠান মার্স সলিউশন লিমিটেড একত্রে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বিভাগে এ প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। 

উল্লেখ্য, ‘গেইমিং ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। গত নভেম্বরে নিউ জু-এ প্রকাশিত এক আর্টিকেলে বলা হয় ২০২০ সালে বিশ্বজুড়ে ভিডিও গেইমের বাজারমূল্য ছিল ১৭৪.৯ বিলিয়ন মার্কিন ডলার, যা প্রতিবছর ১৯.৬% হারে বাড়ছে। অগ্রসরমান এ ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান তৈরি করার জন্য বাংলাদেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে।’

সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে পৃথিবীর বুকে এরইমধ্যে বাংলাদেশ শক্ত অবস্থান তৈরি করেছে। নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারলে গেইমিং ইন্ডাস্ট্রিতেও এদেশ শক্ত অবস্থানে পৌঁছাতে পারবে। দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’ এর আওতায় গেইম ডেভেলপমেন্টের এ ফ্রি কোর্স সহায়ক ভূমিকা পালন করবে।’

গেইমিংয়ে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে আগ্রহী শিক্ষার্থীরা আগামী ২৫ মে, ২০২১ এর মধ্যে www.gameapptraining.com  ওয়েবসাইট ভিজিট করে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

 

 


 

এই বিভাগের আরও খবর