২৪ নভেম্বর, ২০২১ ১১:৫৮

আইফোন হ্যাক করায় পেগাসাসের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

আইফোন হ্যাক করায় পেগাসাসের বিরুদ্ধে মামলা

ফোন হ্যাক করার অভিযোগে ইসরায়েলের হ্যাকিং সফটওয়্যার পেগাসাসের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। পেগাসাস হ্যাকিং সফটওয়্যার প্রস্তুতকারী ইসরাইলি প্রতিষ্ঠান এনএসওর বিরুদ্ধে মার্কিন আদালতে গত শনিবার এই মামলা করা হয়।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। মামলার এজাহারে বলা হয়েছে, ইসরায়েলের এনএসও গ্রুপের তৈরি পেগাসাস সফটওয়্যার বিভিন্ন দেশের রাজনীতিক, সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকারকর্মীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে।   

বর্তমানে ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসওর হ্যাকিং সফটওয়্যার পেগাসাস আইফোনের গ্রাহকদের মোবাইলও হ্যাক করার চেষ্টা করছে। এটি মার্কিন নীতির স্পষ্ট লঙ্ঘন। এর আগে গত অক্টোবরে হোয়াটসঅ্যাপ এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও ইসরায়েলি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করে।

এ কারণে গত ৩ অক্টোবর কুখ্যাত ওই ইসরায়েলি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, এনএসও গ্রুপের তৈরি পেগাসাস সফটওয়ার ব্যবহার করে বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকারগুলো ‘টার্গেট’ করে নিজ দেশের বিভিন্ন ব্যক্তির ওপর নজরদারি চালাচ্ছিল।

তবে, এনএসও গ্রুপের দাবি, অপরাধী ও সন্ত্রাসীদের ওপর নজরদারি চালানো তাদের ওই স্পাইওয়্যার তৈরির লক্ষ্য। কিন্তু গোপনে ব্যবহার করতে বিভিন্ন দেশের সরকার এনএসওর গ্রাহক হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর