বুধবার, ৮ জুন, ২০২২ ০০:০০ টা

অতিরিক্ত ডাটা খরচ রোধে

রকমারি ডেস্ক

অতিরিক্ত ডাটা খরচ রোধে

আজকাল স্মার্টফোনের ব্যবহার বেড়েছে কয়েক গুণ। বেড়েছে অ্যান্ডয়েড ফোনে ভিডিও দেখার পরিমাণও। সে ক্ষেত্রে ওয়াইফাই কানেকশন হলে সমস্যা নেই। কিন্তু টেলিকম কোম্পানির ডাটা কিনে ব্যবহার করতে গেলে বাধে বিপত্তি। কেননা এতে ডাটা বেশি খরচ হয়। তবে চাইলে অ্যান্ড্রয়েড ফোনে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা যায়।

ডাটা লিমিট চালু : অ্যান্ড্রয়েড ফোনে ডাটা পর্যবেক্ষণ ও কী পরিমাণ ডাটা খরচ করতে চান তা নির্ধারণে সেটিংস অপশনে গিয়ে নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশনের ডাটা ইউজেস অপশন ক্লিক করতে হবে। এবার বিলিং সাইকেল অ্যান্ড ডাটা ওয়ার্নিং সুইচ গোল করুন। কী পরিমাণ ডাটা ব্যবহারের পর আপনার স্মার্টফোন সতর্কবার্তা দেখাবে, তা নির্বাচন করুন। এরপর সেট ডাটা লিমিট গোল করুন। এখান থেকে নির্দিষ্ট পরিমাণ ডাটা ব্যবহারের পর ডাটা অটোমেটিক বন্ধ করে দেওয়া যায়।

ডাটা সেভার মুড : ফোনে অটোমেটিক ডাটা খরচ কমাতে অ্যান্ড্রয়েড ৮ ভার্সন বা এর পরের ভার্সনগুলোর স্মার্টফোনে ডাটা সেভার মুড অপশন পাওয়া যাবে। এটি অন রাখলে যখন ওয়াইফাই ব্যবহার করবেন না, তখন এ মুড অটো সচল হবে। অপশনটি সক্রিয় করতে ফোনের সেটিংসে গিয়ে কানেকশন ও ডাটা ইউজ অপশন ট্যাপ করতে হবে। এবার মোবাইল ডাটা ইউজ ট্যাপ করতে হবে।

 

অটো আপডেট বন্ধ : ডাটা খরচ কমাতে অ্যাপে মোবাইল ডাটার মাধ্যমে অটো আপডেট বন্ধ রাখুন। কেবল ওয়াইফাইয়ের মাধ্যমে অ্যাপ আপডেট করার অপশন চালু রাখুন। এভাবে মোবাইলের অ্যাপ আপডেট নিয়ন্ত্রণ করে ডাটা বাঁচানো সম্ভব। গুগল প্লে স্টোরে গিয়ে সেটিংস অপশনে যান এবং অটো আপডেট অ্যাপ বাছাই করুন। এরপর ডোন্ট অটো আপডেট অ্যাপ বা ওভার ওয়াইফাই অনলি সিলেক্ট করে ডাটা সেভার এনাবল করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর