সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

‘পেগাসাস স্পাইওয়্যার’ নিয়ে আতঙ্ক

টেকনোলজি ডেস্ক

ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি ‘পেগাসাস স্পাইওয়্যার’ দিয়ে বিশ্বজুড়ে কয়েক হাজার সরকারি কর্মী, সাংবাদিক, বড় রাজনীতিবিদের ফোনে আড়ি পাতারও অভিযোগ রয়েছে।

যেভাবে স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিয়ে নেয় : খুদে বার্তা ও কলের মাধ্যমে আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিতে পারে স্পাইওয়্যার। এর মাধ্যমে স্মার্টফোনে স্পাইওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়। এমনকি মোবাইল ফোন ব্যবহারকারী স্পাইওয়্যারের সেই কলটি রিসিভ না করলেও সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যেতে পারে। এরপর আক্রমণকারী ওই ফোনের পুরো সিস্টেম নিয়ন্ত্রণে নিয়ে নেয়। ভুক্তভোগীর মোবাইলের ব্যবহৃত ক্যামেরা দিয়েও যে কোনো সময় ছবি ও ভিডিও ধারণের ক্ষমতা রাখে স্পাইওয়্যারটি। এছাড়া যে কোনো মুহূর্তে মোবাইল লোকেশন চালু করে স্পাইওয়্যার দেখতে পারবে ভুক্তভোগী কোথায় আছেন। আতঙ্কের বিষয় হলো এ স্পাইওয়্যারটি এনক্রিপ্ট করা ফাইলও পড়তে পারে।

মোবাইল ফোনকে সুরক্ষিত রাখার কিছু পরামর্শ : ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে বিরত থাকুন। ফোনে অপরিচিত সাইটের লিংক এলে তাতে প্রবেশ করবেন না। ফোন যেন অন্য কেউ ব্যবহার করতে না পারে সে জন্য সব ধরনের লক চালু করে দিন। ফোনের নির্ধারিত ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ওয়েবসাইট থেকে অ্যাপস আপডেট করা থেকে বিরত থাকুন।

সর্বশেষ খবর