শিরোনাম
রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সৌর বিমানের স্বপ্ন দেখাচ্ছেন ফরাসি প্রকৌশলী

ফরাসি প্রকৌশলী জঁ-বাপ্তিস্ত লোয়াজেল। যিনি স্বপ্ন দেখাচ্ছেন সৌরশক্তিচালিত বিমানের। একটি উড়ালের জন্য তিনি প্রায় ৫ ঘণ্টা ধরে আকাশে থেকে ২২০ কিলোমিটার অতিক্রম করেছেন। আকাশে ‘ত্যুর দ্য ফ্রঁস’-এর ১৫তম পর্যায়ে ফ্রান্সের দক্ষিণে গ্রোলেতে বিমানটি অবতরণ করেছে। এভাবেই প্রকৌশলী লোয়াজলে ‘গ্রহের ডানা’ প্রকল্পের জন্য প্রচার চালাচ্ছেন।

 

এমন অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতার জন্য তিনি ইঞ্জিনিয়ারের চাকরি ছেড়ে দিয়েছেন। এখন পুরো ধ্যান-জ্ঞান নিয়ে সোলার প্লেন তৈরিতে ব্যস্ত থাকেন। সব জায়গায় কৌতূহলী মানুষের ভিড় হয়। বিমানটি কীভাবে চলে সবাই তা জানতে চান। এ প্রসঙ্গে লোয়াজেল মনে করিয়ে দেন, ‘আমার বিমানটি এ প্রপেলারের সাহায্যে নিজে থেকেই টেকঅফ করে। দেখতে ছোট হলেও প্রপেলারের ব্যাস এক মিটার। ব্যাটারি থেকে শক্তি আসে। ডানার ওপর বসানো সোলার সেল সেই ব্যাটারি চার্জ করে।’ লোয়াজেল তিন বছর ধরে এ বিমান তৈরির কাজ করেছেন এবং নিজের সঞ্চয়ের সব অর্থ এ প্রোটোটাইপে বিনিয়োগ করেছেন। এক গ্রাম কার্বন-ডাই অক্সাইড নির্গমন না করে পরিবেশবান্ধব উড়াল চালানোই হলো স্বপ্ন।

 

জঁ-বাপতিস্ত গোটা বিশ্ব চষে বেড়িয়েছেন। তিনি উদ্ভাবন ও প্রকৃতি ভালোবাসেন। লোয়াজেল বলেন, ‘আজকের যুগের বোয়িং বা এয়ারবাস বিমান সৌরশক্তিতে চলছে, এমনটা কল্পনা করা সত্যি কঠিন। কিন্তু আজকের সোলার সেল মাত্র ২০ শতাংশ সৌরশক্তি কাজে লাগায়। ১০ থেকে ২০ বছরে সেটা বেড়ে হয়তো ৪০ বা ৬০ শতাংশ হবে। তখন হয়তো ঘণ্টায় ৪০০ কিলোমিটার গতিতে বিমান উড়তে পারবে। কিন্তু দেশের অভ্যন্তরীণ উড়ালের জন্য সেটা যথেষ্ট। সূর্যের শক্তি কাজে লাগিয়ে উড়ার বিষয়ে মানুষের উৎসাহ সৃষ্টিতে এবার তিনি গোটা ইউরোপ ঘুরতে চান।

 

লেখা: টেকনোলজি ডেস্ক

সর্বশেষ খবর