মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সড়কজুড়ে বর্ষার ক্ষত

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সড়কজুড়ে বর্ষার ক্ষত

চট্টগ্রাম নগরের অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক পোর্ট কানেকটিং (পিসি) রোড। গত তিন বছরের বেশি সময় ধরে সড়কটির সম্প্রসারণ-উন্নয়নকাজ চললেও শেষ হয় না। বরং বর্ষা মৌসুমে প্রায় পাঁচ কিলোমিটার সড়কে তৈরি হয়েছে ক্ষতের পর ক্ষত। উঠে গেছে সড়কের পিচ। হা করে আছে বড় বড় গর্ত। গর্তে জমেছে পানি, সড়কে কাদা-মাটি। ফলে সড়ক দিয়ে ছোট তো নয়ই, বড় যানবাহনও চলাচল করা দায় হয়ে দাঁড়িয়েছে। সড়কের প্রায় অংশই এখন ক্ষতবিক্ষত।  

কেবল পিসি রোড নয়, নগরের অধিকাংশ রোডেরই এখন করুণ অবস্থা। সড়কে সড়কে বর্ষার ক্ষত। এসব সড়ক দিয়ে পথচারীদের যাতায়াত এবং যানবাহন চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ফলে চরম দুর্ভোগ সহ্য করেই যাতায়াত করতে হয়। অভিযোগ আছে, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের সড়কগুলো রুটিন ওয়ার্ক হিসেবে বছরজুড়েই সংস্কার করে থাকে। কিন্তু নিম্নমানের উপকরণ দিয়ে কাজ করার কারণে বছর শেষ হওয়ার আগেই সড়কের দেহের চামড়া উঠে ক্ষতবিক্ষত হয়ে যায়, তৈরি হয় ছোট-বড় গর্ত। বছরের পর বছর এ নিয়মেই চলে আসছে। জানা যায়, চলতি বর্ষা মৌসুমের শুরুর দিকে নগরে প্রায় ৩৬ দশমিক ২৭ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়। তখন এই সড়ক সংস্কারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে ৫০ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি দিয়েছিল চসিক। তবে সাম্প্রতিক ভারী ও টানা বর্ষণে নগরের আরও ১৪ কিলোমিটার সড়ক নষ্ট হয়ে যায়। বর্তমানে নগরের প্রায় ৫০ কিলোমিটার সড়ক নষ্ট হয়ে যায়। এসব সড়ক মেরামতে স্থানীয় সরকারের কাছে ১০০ কোটি টাকা চেয়ে চিঠি দেয় চসিক। গত বর্ষা মৌসুমে নগরের ১৭০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিন্তু আর্থিক সংকটসহ নানা কারণে গত বছর ক্ষতি হওয়া সড়কগুলোর এখনো সংস্কার কাজ শেষ করতে পারেনি চসিক। চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, বর্ষার শুরুর দিকে নগরের ৩৬ দশমিক ২৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু সাম্প্রতিক সময়ের টানা বর্ষণে আরও ১৪ কিলোমিটার সড়ক নষ্ট হয়ে যায়। এসব সড়ক সংস্কারে দরকার হবে প্রায় ১০০ কোটি টাকা। এ ব্যাপারে মন্ত্রণালয়ে চিঠি দিয়ে বরাদ্দ চাওয়া হয়েছে। বরাদ্দ এলে কাজ শুরু করা হবে। তবে জরুরি ভিত্তিতে সড়ক সংস্কারে রুটিন কাজ চলমান আছে।   

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, নগরের অনেক সড়কই এখন বর্ষায় ক্ষতবিক্ষত। বহদ্দারহাট, টার্মিনাল সড়ক, মুরাদপুর, দুই নং গেইট, দেওয়ানহাট থেকে চৌমুহনী, আগ্রাবাদ বাদামতলি মোড়, এক্সেস রোড়, চকবাজার, ডিটি রোড, সদরঘাট সড়ক, মাদারবাড়ি রোডসহ অনেক সড়কের অবস্থা এখন বেহাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর