বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

রিমুভারেও তাজা রাখুন ত্বক

রিমুভারেও তাজা রাখুন ত্বক

অফিসের কাজ হোক বা কোনো অনুষ্ঠান... মেকআপ মাস্ট। তবে মেকআপ রিমুভারটা যদি প্রাকৃতিক উপাদান দিয়ে করা যায়, তাহলে ত্বক সুরক্ষিত রাখা যায়। মেকআপ রিমুভার হিসেবে আমরা অনেকেই বাজারের চলতি প্রোডাক্টের ওপরই ভরসা করে থাকি। এগুলো কৃত্রিম উপাদান দিয়ে তৈরি। কৃত্রিম মেকআপ রিমুভারে কখনো ত্বক অত্যন্ত শুকিয়ে যাবে, নয়তো অতিরিক্ত তেলতেলে হয়ে যাবে।  তাই কৃত্রিম প্রোডাক্টের তুলনায় প্রাকৃতিক উপাদানের বিকল্প নেই। দেখা যাক, কী কী উপাদানে মেকআপ রিমুভ করা যায়। লিখেছেন- উম্মে হানি

 

নারিকেল তেল

শুধু চুলচর্চায় নয়, রূপচর্চায়ও নারিকেল তেল দারুণ উপকারী। তবে নারিকেল তেল কিনুন একদম প্রাকৃতিক এবং খাঁটি। সে ক্ষেত্রে হয়তো দামটা পড়বে একটু বেশি। ছোট জারে করে রেখে দিতে পারেন এই তেল। মেকআপ তোলার জন্য হাতের তালুতে নিয়ে সারা মুখে হালকা বুলিয়ে নিলেই হলো।

 

আমন্ড অয়েল

যারা নারিকেল তেলে অভ্যস্ত নন, তারা ব্যবহার করতে পারেন আমন্ড অয়েল। হালকা, সুগন্ধযুক্ত এই তেল কিন্তু মেকআপ রিমুভার হিসেবে দারুণ কাজে দেয়। এ ছাড়া শেভ করার পরেও এই তেল ব্যবহার করা যায়। এমনকি ওয়্যাক্সিংয়ের পরেও কাজে দেয় এই তেল। কটন বলে বা প্যাডে সামান্য আমন্ড অয়েল নিয়ে মেকআপ তুলুন। দেখবেন অন্য যে কোনো রিমুভারের চেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

 

দুধ

প্রাকৃতিক তেলের পরই আসে দুধ। শরীরের জন্য তো বটেই, ত্বকের জন্যও ভীষণ উপকারী। প্রাচীনকাল থেকেই রাজপরিবারের সুন্দরী নারীরা দুধে গা ডুবিয়ে বসে থাকতেন। ফুল ক্রিম মিল্কে থাকা ফ্যাট ও প্রোটিন ত্বকের ময়েশ্চারাইজ করে। এ ছাড়া এটি ত্বকে ব্রণের দাগ এবং অ্যালার্জির সমস্যা দূর করে ত্বককে রাখে সুস্থ। এক বাটি দুধে এক চামচ আমন্ড অয়েল মিশিয়ে মেকআপ তুলতে পারেন।

 

শসা

শসার নানা গুণ আমাদের সবারই জানা। নানা কৃত্রিম মেকআপ রিমুভার প্রোডাক্টেও এর ব্যবহৃত হয় শসার নির্যাস। ত্বকের জ্বালাপোড়া থেকে রক্ষা করে শসা। একটি শসা ভালো করে পেস্ট করে নিন। মিশ্রণটি সারা মুখে লাগিয়ে রাখুন। তারপর নরম ও শুকনো কাপড় দিয়ে আলতো করে মুছে নিলেই হলো। সব মেকআপ উঠে আসবে। মেকআপ খুব কড়া হলে কুরিয়ে রাখা শসার সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য দুধ বা আমন্ড অয়েল।

 

টক দই

রান্নায় তো বটেই ত্বকের জ্বালা-পোড়া এবং মেকআপ তুলতেও টক দই দারুণ। মেকআপ তোলার জন্য তুলোয় অল্প দই লাগিয়ে নিন। এবার সারা মুখে সেই দই লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মেকআপ উঠে যাবে।

 

মনে রাখুন

সারা দিনের ব্যস্ততার পরে যতই ক্লান্তি এসে ভর করুক না কেন, মেকআপ তুলে তবেই বিশ্রাম নেওয়া উচিত। বেশির ভাগ মেকআপ প্রোডাক্টে সামান্য হলেও তেল থাকে। যা ত্বকে থাকলে, রোমকূপ বন্ধ হয়ে যায়, যা অস্বাস্থ্যকর।

সর্বশেষ খবর