বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

উইন্টার ফ্যাশনেবল জ্যাকেট

উইন্টার ফ্যাশনেবল জ্যাকেট

মডেল : বৃষ্টি, দেবী ও জুঁই, মেকওভার : নবাব, ছবি : মুনতাকিম, পোশাক : রঙ বাংলাদেশ

শীতের জনপ্রিয় পোশাক জ্যাকেট। ছেলে-মেয়ে নির্বিশেষে নানা ধরনের জ্যাকেটে জড়িয়ে নেন নিজেকে। উলেন ভারী শীতের বেস্ট অপশন। তবে শীতের এ সময়টায় পরে নেওয়া যেতে পারে পাতলা ফ্যাশনেবল সব জ্যাকেট। এটি বরাবরই টাইমলেস উইন্টার ফ্যাশন হিসেবে সমাদৃত।

নগরের শীত আসে ধীর পায়ে। মাঝে মাঝে সামান্য শৈত্যপ্রবাহ মাথাচাড়া দিলেও আবার হুটহাট করে হারিয়েও যায়। এমন সময় হালকা  ফেব্রিকের জ্যাকেট শহুরে শীতের জন্য হতে পারে উপযুক্ত পোশাক। উলেন না হয় তোলা থাকুক তীব্র শীতের জন্য। শীতের শুরুর এ সময়টায় পরে নেওয়া যেতে পারে পাতলা ফ্যাশনেবল সব জ্যাকেট।

শীতের জনপ্রিয় পোশাক জ্যাকেট। ছেলে-মেয়ে নির্বিশেষে নানা ধরনের জ্যাকেটে জড়িয়ে নেন নিজেকে। বেশ কিছুকাল আগেও জ্যাকেট মানেই আঁটসাঁট কোনো পোশাককে মনে করা হতো, তবে সেই ধারণা পাল্টে গেছে। এখন হালকা-পাতলা জ্যাকেটের কদরও অনেক। সময়ের সঙ্গে সঙ্গে জ্যাকেটের জার্নিতে এসেছে পরিবর্তন। কখনো তা গড়নে, কখনো অলঙ্করণে। এবারের শীতকালীন ফ্যাশন ধারাতেও আছে জ্যাকেট।

জ্যাকেটের নকশার ক্ষেত্রেও থাকে ভিন্নতা। আগে শুধু একরঙা জ্যাকেট পাওয়া গেলেও  বর্তমানে বিভিন্ন প্রিন্টের ডিজাইন ও অ্যানিমেল বা ফিগার মোটিভের প্রিন্ট তরুণ প্রজন্মের কাছে ভালোই জনপ্রিয়। বাহারি পোশাক, বৈচিত্র্যময় পোশাক, নজরকাড়া পোশাক যাই বলি না কেন, পোশাকের বাজারে ফ্যাশনেবল জ্যাকেটের যেন অন্ত নেই। কোনোটা কোমর অবধি, কোনোটা থাই কিংবা নি লেন্থের, আবার কোনোটা পৌঁছে যাচ্ছে গোড়ালি পেরিয়ে পায়ের পাতা অবধি। এমনি বৈচিত্র্যে পরিপূর্ণ এ বছরের আয়োজন। বাজারে মিলছে বৈচিত্র্যময় করডোরি জ্যাকেট, ক্রপ জ্যাকেট, ডেনিম জ্যাকেট, লেদার জ্যাকেট, ক্যানভাস জ্যাকেট, টুইল জ্যাকেট বা কটন জ্যাকেট।

বর্তমান সময়ে শীতের নানা ভেরিয়েশনের পোশাক চোখে পড়বে ফ্যাশন আউটলেটগুলোতে, তেমনি ফ্যাশনেবল শীতের পোশাক হচ্ছে জ্যাকেট। যা তরুণ প্রজন্মের কাছে খুবই প্রিয়। শীত এলেই যেন বেড়ে যায় জ্যাকেটের কদর। তারই ধারাবাহিকতায় ২০২২-২৩ মৌসুমে দেশি জ্যাকেটে দেখা যাচ্ছে নিত্যনতুন নকশা। বেশ কিছু দেশীয় ব্র্যান্ড এমন নকশা আর আরামদায়ক জ্যাকেট নিয়ে কাজ করেছে। বর্তমানে কম খরচে বেশি পোশাক কেনাতেই যেন সব ঝোঁক ফ্যাশন-সচেতনদের। আর এ চাহিদাকে আরও বাড়িয়ে দিয়েছে আকর্ষণীয় ডিজাইন ও নকশার জ্যাকেটগুলো।

রঙ বাংলাদেশের কনসার্ন ব্র্যান্ড ওয়েস্ট রঙ কাজ করে ফিমেল ক্লথিং লাইন নিয়ে। উইন্টার কালেকশনে রিভার্সেবল জ্যাকেটের প্রতি বাড়তি মনোযোগ দিয়েছে দেশীয় এই ব্র্যান্ডও। উভয় দিক ব্যবহার উপযোগী এ জ্যাকেট দ্রুত সমাধান হতে পারে ব্যস্ত জীবনে। ওয়্যারহাউসের কালেকশনে রিভার্সেবল জ্যাকেটের ডিজাইন মিলবে মোট চারটি। প্যাটার্নেও রয়েছে বিভিন্নতা। লং, বম্বার এবং থাই লেন্থ। শীতের সময়ে পোশাকে উজ্জ্বল রং পছন্দ করা মানুষের সংখ্যা বেশি। সে কথা মাথায় রেখে ওয়্যারহাউস উজ্জ্বল রং বেছে নিয়েছে এ ক্ষেত্রে। রংগুলো হচ্ছে ডিপ মাস্টারড, ছাই, বটল গ্রিন এবং ফুশিয়া। যেগুলো অন্য অনেক রঙের পোশাকের সঙ্গে সহজেই পেয়ার আপ করে নেওয়া যায়। সঙ্গে আছে মানানসই প্রিন্টও।

যেহেতু শীত এখনো জেঁকে বসেনি। তাই এমন ফ্যাশনেবল ওয়্যারে নিজেকে স্বাচ্ছন্দ্যেই রাঙিয়ে নেওয়া যেতে পারে এমন জ্যাকেটে। তবে সামনেই আসছে শৈত্যপ্রবাহ, শহর, নগর কিংবা গ্রাম; শীতের প্রকোপ থেকে বাদ যাবে না কোনো অঞ্চল। আর ওই সময় বিবেচনায় গায়ে চাপিয়ে নিতে পারেন ভারী জ্যাকেট। কার, হাড়কাঁপানো শীতে জ্যাকেট উষ্ণতা দেওয়ার পাশাপাশি আপনাকে করে তুলবে দারুণ স্টাইলিশ। পার্টি ও শীত মাথায় রেখে বিভিন্ন ফ্যাশন হাউসে ট্রেন্ডি থিম ধরে লেডিস জ্যাকেটের ডিজাইন করেছে। লেদার বা পিউ লেদারের তৈরি ফ্যাশনেবল জ্যাকেট, হালের ট্রেন্ড কৃত্রিম লেদারের জ্যাকেট, টুইড জ্যাকেট, বেসিক ওয়েস্টলেস জিপ ফ্রন্ট, ক্ল্যাসিক লেন্থ জিপ ফ্রন্ট, বোম্বার জ্যাকেট মেয়েদের জ্যাকেটের তালিকায় জনপ্রিয়। ডেনিম, গ্যাবার্ডিনের পাশাপাশি ডিজাইন বেশি চলছে লেদার ও কৃত্রিম লেদারের। একসময় লেদারের জ্যাকেট শুধু একরঙা থাকলেও এখন লেদারের জ্যাকেট চেক, স্ট্রাইপ ও প্রিন্টেরও তৈরি হচ্ছে। কিছু জ্যাকেটে আবার অ্যাম্ব্রয়ডারি, অ্যাপ্লিক ও মেটালের কাজ করা হয়েছে। রয়েছে বিভিন্ন রঙের। মেয়েরা ডেনিম-জিন্স প্যান্ট, টপস, টি-শার্ট, স্কার্ট এমনকি সালোয়ার-কামিজের সঙ্গেও পরতে পারেন।

শীতের যে কোনো পোশাকের সঙ্গে বটম হিসেবে তরুণীরা সঙ্গী করতে পারেন জিন্স, ডেনিম, গ্যাবার্ডিন প্যান্ট। হাল ফ্যাশনে স্কিনি, ক্যাপ্রি, সেমি-ন্যারো, বুটকাট, স্ট্রেটকাট, ব্যাগিসহ বিভিন্ন ডিজাইনের জিন্স, ডেনিম পাওয়া যাচ্ছে বাজারে। সঙ্গে একই রং বা বিপরীত রঙের টি-শার্ট, ক্যাজুয়াল শার্ট পরে তার ওপর চাপিয়ে নিন স্টাইলিশ এ উইন্টার ওয়্যারগুলো। পোশাক তো হলো এবার এ পোশাকের সঙ্গে মিলিয়ে ন্যাচারাল সাজ এবং হেয়ারস্টাইল সেট করুন। এবার স্টাইল ও উষ্ণতায় ভরপুর হয়ে উপভোগ করুন হালকা; কনকনে শীত কিংবা হিম হিম ঠাণ্ডা।

লিখেছেন : ফেরদৌস আরা

সর্বশেষ খবর