সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা

অন্যরকম রবীন্দ্রনাথ

তানভীর আহমেদ

অন্যরকম রবীন্দ্রনাথ

রবীন্দ্র কাহিনি

বাংলা সাহিত্যকে দুই হাত ভরে দিয়েছেন তিনি। পাঠকের হৃদয়ে তিনি অমলিন। রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক হিসেবেও আখ্যায়িত করেছেন কেউ কেউ। কেউ তাঁকে ডাকেন গুরুদেব, কবিগুরু কিংবা বিশ্বকবি শিরোনামে। তাঁর রচিত ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন আছে। তাঁর সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। সাহিত্য জগতের এই তারকা কলকাতার জোড়াসাঁকোর এক ধনাঢ্য ও সংস্কৃতিবান পিরালী ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর জন্ম ৭ মে ১৮৬১ খ্রিস্টাব্দ বাংলা ২৫ বৈশাখ ১২৬৮ সনে। রবীন্দ্রনাথের বাবা ছিলেন ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুর ও মা ছিলেন সারদাসুন্দরী দেবী। রবীন্দ্রনাথ ছিলেন বাবা-মায়ের চতুর্দশ সন্তান। জোড়াসাঁকোর ঠাকুর পরিবার ছিল ব্রাহ্ম আদিধর্ম মতবাদের প্রবক্তা। আট বছর বয়সে তিনি কবিতা লেখা শুরু করেন। ১৮৭৪ সালে তত্ত্ববোধিনী পত্রিকায় তাঁর ‘অভিলাষ’ কবিতাটি প্রকাশিত হয়। এটিই ছিল তাঁর প্রথম প্রকাশিত রচনা। ১৩ বছর বয়সে মা-হারা হন কবি। বাবার ছিল দেশভ্রমণের নেশা। তাই ভৃত্যদের অনুশাসনেই কাটে তাঁর ছেলেবেলা। ১৮৭৮ সালে মাত্র ১৭ বছর বয়সে রবীন্দ্রনাথ প্রথমবার ইংল্যান্ড যান। ১৮৮৩ সালে মৃণালিনী দেবীর সঙ্গে তাঁর বিবাহ হয়। ১৮৯০ সাল থেকে রবীন্দ্রনাথ পূর্ববঙ্গের শিলাইদহের জমিদারি এস্টেটে বসবাস শুরু করেন। ১৯০১ সালে তিনি সপরিবারে শিলাইদহ ছেড়ে চলে যান বীরভূম জেলার বোলপুর শহরের উপকণ্ঠে শান্তিনিকেতনে। এখানে দেবেন্দ্রনাথ ঠাকুর ১৮৮৮ সালে একটি আশ্রম ও ১৮৯১ সালে একটি ব্রাহ্মমন্দির প্রতিষ্ঠা করেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯০১ সালে শান্তিনিকেতনে ব্রাহ্ম চর্যাশ্রম প্রতিষ্ঠা করেন। সেখানেই পাকাপাকিভাবে বসবাস শুরু করেন। ১৯০২ সালে তাঁর পত্নীবিয়োগ হয়। ১৯০৫ সালে তিনি বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। ১৯১৫ সালে ব্রিটিশ সরকার তাঁকে নাইট উপাধিতে ভূষিত করে। কিন্তু ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদে তিনি সেই উপাধি ত্যাগ করেন। ১৯২১ সালে গ্রামোন্নয়নের জন্য তিনি শ্রীনিকেতন নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেন। দীর্ঘ রোগভোগের পর কলকাতার পৈতৃক বাসভবনেই ৭ আগস্ট ১৯৪১ খ্রিস্টাব্দ বাংলা ২২ শ্রাবণ ১৩৪৮ সনে মৃত্যুবরণ করেন।

 

তাঁর জমিদারি

কবিতা, গান, গদ্য, নাটক, শিল্পকলা সব কিছুতেই ছিল তাঁর সমান পারদর্শিতা।  সাহিত্যে নোবেলজয়ী প্রথম বাঙালি রবীন্দ্রনাথ এককালে প্রজা শাসনও করেছেন...

রবীন্দ্রনাথ নিজে নোবেল পুরস্কার বিজয়ী, স্বল্পকালের জন্য হলেও ইংরেজ সরকারের নাইট উপাধিধারী। জন্ম নিয়েছেন অভিজাত পরিবারে। তবে নিজের প্রকৃত পরিচয়টা যে তাঁর নিজের হাতে গড়া সে কথা কম লোকই ভেবে দেখেন। বংশের ধারা রক্ষা করে চলা তাঁর অভিলাষ ছিল না। সে জন্য জোড়াসাঁকোর প্রাসাদ ছেড়ে গ্রামবাংলার পথে-প্রান্তরে, খাল-বিল-নদী পথে ঘুরেছেন। শান্তিনিকেতনের মাটি ও খড়ের ঘরে বাস করেছেন। মহর্ষি দেবেন্দ্রনাথ ১৮৯১ খ্রিস্টাব্দে চার জমিদারির দেখাশোনার দায়িত্ব দেন রবীন্দ্রনাথকে। এর পাঁচ বছর পর ১৮৯৬-এর ৮ আগস্ট ওই জমিদারিগুলোর সর্বময় দায়িত্ব দেন (পাওয়ার অব অ্যাটর্নি)। জমিদারির কাজে নতুন বা সহজ পদ্ধতির প্রবর্তন করেন। তা অনুকরণ করার জন্য পার্শ্ববর্তী জমিদাররা তাদের কর্মচারীদের পাঠাতেন তা জানার জন্য।

রবীন্দ্রনাথ কৃষকের দুঃখ-দুর্দশা নিয়ে ভাবতেন। সে সময় সাধারণ মানুষের মাঝে ব্যাংক বলে কোনো ধারণাই ছিল না। তখন তিনি প্রজাদের মিতব্যয়িতা, সংঘবদ্ধ হয়ে কর্ম এবং সহায়তার অভ্যাস শিক্ষা দেওয়ার জন্য ১৯০৫ সালে পতিসরে কৃষকের জন্য কৃষি ব্যাংক স্থাপন করেন। তাঁর ব্যাংক খোলার পর বহু গরিব প্রজা প্রথম সুযোগ পেল ঋণমুক্ত হওয়ার। রবীন্দ্রনাথ জার্মানি ও আয়ারল্যান্ড থেকে সমবায়ের সাফল্যের উদাহরণ গরিবি হটাতে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছেন। তিনি তাঁর নোবেল বিজয়ের অর্থ দিয়ে সমবায় ব্যাংক প্রতিষ্ঠা করেছেন। তিনি পুত্র রথীন্দ্রনাথ এবং তাঁর বন্ধুপুত্র সন্তোষ মজুমদারকে অক্সফোর্ডে না পড়িয়ে আমেরিকার ইলিনয়েজ বিশ্ববিদ্যালয়ে কৃষিতে উচ্চশিক্ষা লাভের জন্য পাঠিয়েছিলেন। তিনি তাঁর জামাতা গগন গাঙ্গুলিকে জ্ঞানভিত্তিক চাষাবাদ, পশুপালন সম্পর্কে উন্নত শিক্ষার জন্য বিদেশ পাঠিয়েছিলেন। একজন প্রজাদরদি জমিদার রবীন্দ্রনাথ কবি হিসেবেও জমিদার তিনি। রবীন্দ্রনাথ বলেছেন, ‘সম্মানের চির নির্বাসনে সমাজের উচ্চ মঞ্চে বসেছি সংকীর্ণ বাতায়নে- সেখান থেকে সমস্ত দেশটাকে, দেশের মানুষকে আমি দেখতে পাইনি।’ তিনি সম্মানের উচ্চ আসনে বসতে যাননি, সম্মানের কাঠগড়ায় দাঁড় করিয়ে তাঁর বিচার করা হয়েছে। বিচারে অভিযুক্ত হয়ে তিনি বিনয়ে বলেছেন- ‘তোমরা যাদের চাষি মজুর বল তাদের সঙ্গে আমার কোনো পরিচয় ছিল না এমন না। তবে পরিচয়টা যতটা ঘনিষ্ঠ হতে পারত ততটা তাদের সঙ্গে ঘনিষ্ঠ হতে পারিনি। ১৯১৬ সালের ডিস্ট্রিক্ট গেজেটিয়ারে একজন ইংরেজ ম্যাজিস্ট্রেট তার রিপোর্টে বর্ণনা করেন- ‘জমিদার মাত্রই যে হৃদয়হীন হন না তার উজ্জ্বল দৃষ্টান্ত বিশিষ্ট কবি রবীন্দ্রনাথ ঠাকুর।’ ‘নায়েব কর্মচারীরা যাতে প্রজাদের ওপর কোনো ধরনের জবরদস্তি না করে সে দিকে তাঁর প্রখর দৃষ্টি ছিল।’ ফসলহানির কারণে ১৩১২ বঙ্গাব্দে এক বছরে তিনি কৃষকদের উদারভাবে ৫৮ হাজার টাকা খাজনা মাফ করেন। গ্রামের মানুষের সঙ্গে হাতে হাত মিলিয়ে গ্রামের রাস্তাঘাট সংস্কার করেছেন, স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করেছেন। বিভিন্ন গ্রামে যে স্কুল স্থাপন করেন তার জন্য বছরে বরাদ্দ ছিল সাড়ে ১২ শ টাকা। প্রজাদের মধ্যে যারা অন্ধ বা বিকলাঙ্গ এবং যারা উচ্চশিক্ষা নিতে চায় তাদের জন্য মাসিক বৃত্তি নির্ধারণ করে দেন। নদীভাঙন, ঝড় কিংবা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের জমিদার রবীন্দ্রনাথ অর্থ সহায়তা দিতেন। 

রবীন্দ্রনাথ তাঁর ‘স্বদেশী সমাজ’ প্রবন্ধে লিখেছেন, ‘সমগ্র দেশ নিয়ে চিন্তা করার দরকার নেই। আমি একলা ভারতবর্ষের দায়িত্ব নিতে পারব না । আমি শুধু জয় করব একটি বা দুটি ছোট গ্রাম, এদের মনকে পেতে হবে, এদের সঙ্গে একত্রে কাজ করার শক্তি সঞ্চয় করতে হবে। সেটা খুব সহজ নয়, খুব কঠিন কৃচ্ছ্রসাধন। আমি যদি কেবল দুটি-তিনটি গ্রামকেও মুক্তি দিতে পারি অজ্ঞতা-অক্ষমতার বন্ধন থেকে, তবে সেখানেই সমগ্র ভারতের একটি ছোট আদর্শ তৈরি হবে।’ জমিদারির কাজে বসে রবীন্দ্রনাথ মানুষের নানা সমস্যার সমাধান করতেন। শাহজাদপুরের মাদলা গ্রামের দরিদ্র  জেলে রামগতির খাজনা বকেয়া হওয়ায় জমি নিলামে ওঠার উপক্রম হয়। জেলে রামগতি একটি চিতল মাছ নিয়ে জমিদার রবীন্দ্রনাথের সঙ্গে দেখা করতে গেলে তিনি মাছের দাম পরিশোধ করে দেন এবং রামগতির খাজনাও মওকুফ করে দেন।

 

পালোয়ানের সঙ্গে কুস্তি লড়তেন বালক রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথের ছেলেবেলা অত্যন্ত গুরুত্বের সঙ্গে স্থান পেয়েছে রবীন্দ্র গবেষকদের কাছে। তার শৈশব, কৈশোরকালীন সময়টুকু ধরা হয় ১৮৬১ থেকে ১৮৭৮। শৈশবে রবীন্দ্রনাথ কলকাতার ওরিয়েন্টাল সেমিনারি, নর্ম্যাল স্কুল, বেঙ্গল একাডেমি এবং সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুলে পড়াশোনা করেছিলেন। কিন্তু বিদ্যালয়-শিক্ষায় অনাগ্রহী হওয়ায় বাড়িতেই গৃহশিক্ষক রেখে তার শিক্ষার ব্যবস্থা করা হয়েছিল। রবীন্দ্রনাথকে কুস্তি শেখাত শহরের এক ডাকসাইটে পালোয়ান। নাম কানা পালোয়ান। গোলাবাড়ির পাঁচিল ঘেঁষে ছিল কুস্তির চালাঘর। একহাত আন্দাজ খুঁড়ে মাটি আলগা করে তাতে একমণ সরিষার তেল ঢেলে জমি তৈরি করা হয়েছিল। সেখানে পালোয়ানের সঙ্গে কুস্তি লড়তেন বালক রবীন্দ্রনাথ।

১৮৭৭ সালে ভারতী পত্রিকায় তরুণ রবীন্দ্রনাথের কয়েকটি গুরুত্বপূর্ণ রচনা প্রকাশিত হয়। এগুলো হলো মাইকেল মধুসূদনের মেঘনাদবধ কাব্যের সমালোচনা, ভানুসিংহ ঠাকুরের পদাবলী এবং ভিখারিণী ও করুণা নামে দুটি গল্প। এর মধ্যে ভানুসিংহ ঠাকুরের পদাবলী বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৮৭৮ সালে প্রকাশিত হয় রবীন্দ্রনাথের প্রথম কাব্যগ্রন্থ তথা প্রথম মুদ্রিত গ্রন্থ কবিকাহিনী। এ ছাড়া তিনি রচনা করেছিলেন সন্ধ্যাসংগীত কাব্যগ্রন্থটি।

 

জাহাজে চড়ে বিশ্বভ্রমণ

রবিঠাকুরের বিশ্বভ্রমণ তাঁর জীবন বৈচিত্র্যের অন্যতম উপাদান হিসেবে যোগ হয়। মূলত  নোবেলপ্রাপ্তির পর থেকেই তিনি বিশ্বভ্রমণে আগ্রহী হয়ে ওঠেন। নোবেলপ্রাপ্তি অনন্য গৌরব অর্জনের পর সারা বিশ্বেই তিনি সমাদৃত হন এবং বিভিন্ন দেশ থেকে তাঁকে আমন্ত্রণ জানানো শুরু হয়। এসব আমন্ত্রণে সাড়া দিয়েই তিনি জাহাজযোগে বহু দেশ ভ্রমণ করেছেন। বিশ্বভ্রমণে তিনি দেখা করেছেন বিখ্যাত ব্যক্তিদের সঙ্গে। এ সময় তিনি বহু স্থানে, বহু বিদ্যায়তনে, বহু সভায় স্বকণ্ঠে কবিতা পাঠ করে শুনিয়েছেন। তাঁর বক্তৃতা সম্মোহনে মুগ্ধ হয়েছে অসংখ্য মানুষ। বিশ্বজুড়ে তাঁর সমাদর হয়। বিশেষ করে রবীন্দ্রনাথের জীবনোপলব্ধি ও দর্শন মানুষের হৃদয় জয় করেছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে তাঁর কাব্যের মর্মবাণী পৌঁছেছে অনন্য গৌরবে। ১৮৭৮ থেকে ১৯৩২ সাল পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুর পাঁচটি মহাদেশের ৩৩টিরও বেশি দেশ ভ্রমণ করেছিলেন। তবে ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র বাদ দিলে অন্যান্য দেশ ভ্রমণ করেছেন ১৯১৩-তে নোবেল পুরস্কার প্রাপ্তির পর। দেশগুলো হলো- ফ্রান্স, হংকং, চীন, বেলজিয়াম, সুইজারল্যান্ড, জার্মানি, ডেনমার্ক, সুইডেন, অস্টিয়া, চেকোসেøাভাকিয়া, আর্জেন্টিনা, ইতালি, নরওয়ে, হাঙ্গেরি, যুগোসøাভিয়া, বুলগেরিয়া, রুমানিয়া, গ্রিস, মিসর, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, জাপান, বার্মা, হল্যান্ড, সোভিয়েত রাশিয়া, ইরান, ইরাক ও শ্রীলঙ্কা। ১৯৩৪-এ শ্রীলঙ্কা (সিংহল) ভ্রমণ শেষে কবি শান্তিনিকেতনে ফেরেন ২৮ জুন। এরপর তিনি আর বিদেশ ভ্রমণে যাননি। এ ভ্রমণগুলোর মধ্যে অনেকগুলোই রবীন্দ্রনাথের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর বিদেশ ভ্রমণ শুরু হয় ১৮৭৮ সালে প্যারিস হয়ে লন্ডন গমনের মাধ্যমে। ১৯১২ সালের ২৭ মে রবীন্দ্রনাথ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ভ্রমণে বের হন। লন্ডনে মিশনারি তথা গান্ধীবাদী চার্লস এফ অ্যান্ড্রুজ, অ্যাংলো-আইরিশ কবি উইলিয়াম বাটলার ইয়েটস, এজরা পাউন্ড, রবার্ট ব্রিজেস, আর্নেস্ট রাইস, টমাস স্টার্জ মুর প্রমুখ বিশিষ্ট ব্যক্তি তাঁর গুণমুগ্ধে পরিণত হন। ১৯১৬ সালের ৩ মে থেকে ১৯১৭ সালের এপ্রিল মাস পর্যন্ত রবীন্দ্রনাথ জাপান ও যুক্তরাষ্ট্রে বক্তৃতা দিয়ে বেড়ান। ভারতে প্রত্যাবর্তনের অব্যবহিত পরেই ৬৩ বছর বয়সী রবীন্দ্রনাথ পেরু সরকারের কাছ থেকে পেরু ভ্রমণের একটি আমন্ত্রণ পান। পেরু থেকে তিনি যান মেক্সিকোয়। ১৯২৭ সালের ১৪ জুলাই দুই সঙ্গীকে নিয়ে রবীন্দ্রনাথ দক্ষিণ-পূর্ব এশিয়ায় চার মাসব্যাপী সফরে বের হন।  ১৯৩০ সালের জুন থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি ডেনমার্ক, সুইজারল্যান্ড ও জার্মানি ভ্রমণ করেন। এরপর যান সোভিয়েত ইউনিয়নে। পারসিক কবি হাফিজের কিংবদন্তি ও রচনার গুণমুগ্ধ ছিলেন রবীন্দ্রনাথ। ১৯৩২ সালের এপ্রিলে জীবনের শেষপর্বে তিনি তাই যান ইরানে। এই ভ্রমণের সময়েই তিনি সফর করেন ইরাক (১৯৩২) ও সিংহল (১৯৩৩)। জীবনের শেষার্ধব্যাপী এ বিশ্বভ্রমণে রবীন্দ্রনাথ হেনরি বার্গসন, আলবার্ট আইনস্টাইন, রবার্ট ফর্স্ট, টমাস মান, জর্জ বার্নার্ড শ, এইচ জি ওয়েলস ও রোমা রোঁলা প্রমুখ সমসাময়িক বিশিষ্ট বহু ব্যক্তির সঙ্গে ব্যক্তিগতভাবে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছিলেন।

বিশ্বকবির প্রেম ও প্রেমিকারা

ব্যক্তিজীবনে সৃষ্টিশীল রবীন্দ্রনাথ প্রেমের জন্য মরিয়া ছিলেন। স্ত্রী মৃণালিনীর সঙ্গে তো বটেই, জীবনে বেশ কয়েকবার প্রেমের উত্তাল সমুদ্রে ভেসেছেন কবি। রবীন্দ্রনাথ প্রথম প্রেমে পড়েন মুম্বাই থাকাকালীন। প্রেমিকার নাম আন্না তড়খড়। এই মারাঠি কন্যার প্রেম খুব অল্প সময়ের জন্য হলেও বেশ তাৎপর্য ছিল কবিজীবনে। এই মারাঠি কন্যা কবির কাছ থেকে ভালোবেসে একটি ডাকনাম চেয়েছিলেন। ‘নলিনী’ নামটি তাঁর জন্য যেন তুলে আনেন কবি। সেই নাম পেয়ে আন্না বলেছিলেন, ‘কবি, তোমার গান শুনলে আমি বোধহয় আমার মরণদিনের থেকেও প্রাণ পেয়ে জেগে উঠতে পারি।’ রবীন্দ্রনাথের স্থপতি বলে অভিহিত করা হয় জ্যোতিদাদার সহধর্মিণী কাদম্বরী বৌঠানকে। কাদম্বরী এবং রবীন্দ্র দুজনে প্রায় সমবয়সী ছিলেন। বয়ঃসন্ধির সংবেদনশীল পর্যায়ে কিশোর মনে ছাপ ফেলতে কাদম্বরীর ভূমিকা ছিল অগ্রগণ্য। জীবনস্মৃতিতে কবি নিজেই লিখেছেন, ‘সাহিত্যে বউঠাকুরাণীর প্রবল অনুরাগ ছিল, বাংলা তিনি যে পড়াইতেন, কেবল সময় কাটাইবার জন্য তাহা নহে- তাহা যথার্থই তিনি সমস্ত মন দিয়া উপভোগ করিতেন। তাঁহার সাহিত্যচর্চায় আমি অংশী ছিলাম।’ কবির অনেক সাহিত্যসৃষ্টি, কবিতা এই নিঃসঙ্গ, রিক্ত নারীটিকে ঘিরেই। কবি তাঁকে নিয়ে ভারতী পত্রিকায় লিখলেন-‘সেই জানালার ধারটি মনে পড়ে, সেই বাগানের গাছগুলি মনে পড়ে, সেই অশ্রুজলে সিক্ত আমার প্রাণের ভাবগুলিকে মনে পড়ে। আর একজন যে আমার পাশে দাঁড়াইয়াছিল, তাঁহাকে মনে পড়ে, সে যে আমার খাতায় আমার কবিতার পার্শ্বে হিজিবিজি কাটিয়া দিয়াছিল, সেইটে দেখিয়া আমার চোখে জল আসে। সেই তো যথার্থ কবিতা লিখিয়াছিল। তাঁহার সে অর্থপূর্ণ হিজিবিজি ছাপা হইল না, আর আমার রচিত গোটাকতক অর্থহীন হিজিবিজি ছাপা হইয়া গেল।’ অনেক রবীন্দ্র গবেষকই বলেছেন, এই লেখাটি প্রকাশের পরেই ঠাকুরবাড়িতে আগুন জ্বলে উঠেছিল। আর সে কারণেই তাঁর বিয়ের তোড়জোড় শুরু হয়। এর কিছুকাল পরেই কবি বিবাহসূত্রে আবদ্ধ হলেন। ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গেও রবীন্দ্রনাথের প্রেমের গুঞ্জন ছিল। আর্জেন্টিনার প্লাতা নদীর ধারে বিদেশি কন্যা ভিক্টোরিয়াকে বেশ আপন করে নিয়েছিলেন। রবীন্দ্রনাথের ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থে বিমুগ্ধ ছিলেন ওকাম্পো। রবীন্দ্রনাথের বিশ্ব ভ্রমণের একপর্যায়ে আর্জেন্টিনায় পা ছোঁয়ান। সেখানে পৌঁছেই প্রচুর সংবর্ধনা পেলেন বিশ্বকবি। প্রিয় কবিকে কাছে পেয়ে ওকাম্পো উদ্বেলিত হলেন। ক্রমেই কবির কাছে নিজের ভালো লাগার যে আবেদন প্রকাশ করেছেন তাতে দুজনের মধ্যে বেশ গোছানো একটি সম্পর্ক তৈরি হয়। প্লাতা নদীর তীর ঘেঁষে বিশ্বকবির পথসঙ্গী হয়েছেন ওকাম্পো। রবীন্দ্রনাথের সঙ্গে হেমন্তবালা রায় চৌধুরীর সম্পর্কের কথাও তুলে এনেছেন রবীন্দ্র জীবনীবিষয়ক গবেষকরা। হেমন্তবালা রবীন্দ্রভাবনার গুণমুগ্ধ পাঠিকার একজন ছিলেন। দুজনের মধ্যে আলাপ হতো পত্র বিনিময়ের মাধ্যমে। বিভিন্ন সময়ে, নানা অজুহাতে, পারিবারিক বাধা সত্ত্বেও এমনকি রাতের বেলায় ও ল্যান্সডাউন রোডের বাড়ি থেকে জোড়াসাঁকোর বাড়িতে হঠাৎ গিয়ে হাজির হতেন তিনি। স্ত্রী মৃণালিনীর সমবয়সী ভ্রাতুষ্পুত্রী ইন্দিরার জন্যও রবীন্দ্রনাথের মন পুড়ত বলে অনেকে বলে থাকেন। ইন্দিরা বয়সে ছোট হলেও মনের দিক থেকে এ মেয়েটির সঙ্গে কবির আত্মিক সম্পর্ক ছিল। ইন্দিরাকে লেখা বেশ কিছু চিঠি পড়েই সেটা স্পষ্ট হয়। জীবনের শেষভাগে রাণু অধিকারীর সঙ্গে রবীন্দ্রনাথের মনের মিলন ঘটে। রাণু ইতোমধ্যে পড়েছেন কবির সব গল্প। তাঁর পাঠানো চিঠিতে তাঁর অনুযোগ, কেন কবি ইদানীং অত কম গল্প লিখছেন? কলকাতায় গিয়ে সেই কিশোরী মেয়ে প্রৌঢ় কবির সান্নিধ্য পেয়েছেন। স্ত্রী মৃণালিনীর সঙ্গে কবির জীবন ছিল সরল, স্বাভাবিক। সেখানেও প্রেমের ছোঁয়া এতটুকু কম পড়েনি। জীবনসঙ্গিনীর সঙ্গে কবির প্রেমের সারল্য সাক্ষ্য দেয় কবি প্রেমকে স্বভাবজাত আবেগের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি, এই আবেগকে দিয়েছেন অনন্য উপমায়, অনন্য উপস্থাপন। তাঁর ব্যক্তিজীবনের প্রেমের আবেশই যোগ হয়েছে তাঁর অনবদ্য সাহিত্যকর্মে।                        

 

জমিদারপুত্রের দুঃখগাথা

রবীন্দ্রনাথ ছিলেন জমিদারপুত্র। কিন্তু মানবিক আবেদন, বেদনা-কষ্ট রবীন্দ্রনাথের জীবনও তোলপাড় করেছে। তাঁর বহু সাহিত্যকর্মে সে মানসিক যাতনার কথা ফুটে ওঠে। তাঁর ব্যক্তিজীবনের শুরুটা হয় তাঁর মায়ের মৃত্যুতে। মাত্র ১৩ বছর বয়সে তিনি মাকে হারান। এরপর তাঁর বিয়ের রাতে জ্যেষ্ঠ ভগ্নিপতি সারদা প্রসাদ মারা যান। এর চার মাস পর তাঁর সবচেয়ে প্রিয় বৌদি কাদম্বরী দেবী। এই মৃত্যু রবীন্দ্রনাথকে বেশ নাড়া দিয়েছে। প্রেমিক কবির মনোজগতে আলোড়ন তোলা এ মানুষটির মৃত্যু তাঁকে জাগতিক টান থেকে ছিন্ন করে দিয়েছিল কিছুকাল। এই বেদনা তাঁর সাহিত্যে জ্বলজ্বল করছে। মাত্র ৪১ বছর বয়সে শেষ হয়ে যায় রবীন্দ্রনাথের দাম্পত্যজীবন। ১৯০২ সালে তাঁর স্ত্রী মৃণালিনী দেবী মারা যান। রেখে যান তিন মেয়ে ও দুই ছেলে। এদের মধ্যে তিনজন রবীন্দ্রনাথের ৫৭ বছর পার হওয়ার আগেই মারা যান। বড় মেয়ে মাধুরীলতার ডাকনাম ছিল বেলা বাবেলী। বিয়ে হয়েছিল কবি বিহারীলাল চক্রবর্তীর তৃতীয় পুত্র শরৎচন্দ্র চক্রবর্তীর সঙ্গে। তিনি স্বামীর কলকাতার বাড়িতে মাত্র ৩১ বছর বয়সে যক্ষ্মায় মারা যান। বড় ছেলে রথীন্দ্রনাথ ঠাকুর। ২১ বছর বয়সে বিয়ে হয় ১৭ বছরের প্রতিমা দেবীর সঙ্গে। তাঁদের কোনো সন্তানাদি হয়নি।

 

নোবেল চুরি

রবীন্দ্রনাথের নোবেল পদকটি রাখা হয়েছিল শান্তিনিকেতনের বিশ্বভারতী জাদুঘরে। কিন্তু নিরাপত্তার ঢিলেমির সুযোগে সেটি খোয়া যায়। ২০০৪ সালের এক রাতে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উত্তরায়নের রবীন্দ্র জাদুঘর থেকে রহস্যজনকভাবে নোবেল পদকসহ চুরি হয় কবির ব্যবহার্য অন্তত অর্ধশত মূল্যবান জিনিস। ভারত সরকারের প্রায় সব গোয়েন্দা সংস্থা মাঠে নেমে তদন্ত করলেও এ চুরির কিনারা করতে পারেনি  কোনো সংস্থা। আজও উদ্ধার হয়নি কবির নোবেল পদকটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর