শিরোনাম
প্রকাশ : ২৫ নভেম্বর, ২০২০ ০৮:৩২
আপডেট : ২৫ নভেম্বর, ২০২০ ১১:০৩
প্রিন্ট করুন printer

বাইডেন-কমলার মার্কিন প্রশাসনে এবার যা কিছু ‘প্রথম’

অনলাইন ডেস্ক

বাইডেন-কমলার মার্কিন প্রশাসনে এবার যা কিছু ‘প্রথম’
জো বাইডেন (বামে) ও কমলা হ্যারিস

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতে একক সংখ্যা গরিষ্ঠতা পেয়ে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি তিনি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন।

সরকার গঠন করতে এরই মধ্যে কার্যক্রম শুরু করে দিয়েছেন জো বাইডেন। এর অংশ হিসেবে মঙ্গলবার সম্ভাব্য মন্ত্রিসভা ও প্রশাসনের নাম ঘোষণা করেছেন তিনি। 

এবারের মার্কিন নির্বাচন বেশ কিছু কারণে অনেক বেশি আলোচনায় ছিল। এবার জো বাইডেনের নবগঠিত প্রশাসনেও এমন অনেক কিছু ঘটল যা দেশটির ইতিহাসে প্রথম।

দেশটির প্রথম হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি তথা স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে আলেজান্দ্রো মায়েরকস। ইনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনও অভিবাসী যিনি এ পদের দায়িত্ব পেতে যাচ্ছেন। এছাড়া তিনি প্রথম কোনও লাতিন আমেরিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক যিনি এ পদে বসতে চলেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন অ্যাভ্রিল হায়েনেস এবং তিনি প্রথম কোনও নারী যাকে এই গুরুত্বপূর্ণ দায়িত্বে বসানো হচ্ছে। 

এদিকে, দেশটির প্রথম অর্থমন্ত্রীও হবেন একজন নারী। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্মকর্তা জেনেট ইয়েলেনকে এ পদের জন্য বেছে নিয়েছেন জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসন। 

অ্যান্টনি ব্লিংকেন আসছেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যা আগেই জানা গিয়েছিল। 

এর মধ্যে আরেকটি চমক হচ্ছে, দেশটির জলবায়ু কূটনীতিতে বাইডেন বেছে নিয়েছেন ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে। সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর