শিরোনাম
প্রকাশ : ৯ ডিসেম্বর, ২০১৪ ১৬:৩৫

সৌদিতে চাকরি হারাচ্ছেন আলেমরা

সৌদিতে চাকরি হারাচ্ছেন আলেমরা

বিশ্ববিদ্যালয় ও মসজিদের ধর্মীয় নেতাদের ওপর নজদারি বাড়াতে মন্ত্রিসভায় নতুন রদবদল করেছেন সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ। সোমবার তিনি এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছেন। উচ্চশিক্ষা মন্ত্রণালয়, ইসলামিক সম্পর্ক, স্বাস্থ্য, সংস্কৃতি ও তথ্য, ডাক, যাতায়াত, কৃষি ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ে নতুন মন্ত্রীদের নিয়োগ সংক্রান্ত ডিক্রি জারি করেছেন বাদশাহ আবদুল্লাহ।

১৯৯৯ সাল থেকে ইসলামিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী সালেহ আল-শেখকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় নতুন দায়িত্ব নিয়েছেন সোলায়মান আবা আল-খায়েল। নতুন মন্ত্রী সোলায়মান এখন থেকে দেশটির সব মসজিদ ও তার ইমামদের ওপর নজরদারি করবেন।বাদশাহ আবদুল্লাহ দেশটির ধর্মীয় নেতাদের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কথা বলার জন্য চাপ দিয়ে যাচ্ছেন। সশস্ত্র জিহাদিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সৌদি সরকার।

শুক্রবারে জুমআর নামাজে যে সব ধর্মীয় নেতা সন্ত্রাসবাদের বিরুদ্ধে খুতবা দেন না তাদের সাজার মুখোমুখি হতে হচ্ছে।এদের অনেককে ধর্মীয় পদ থেকেও সরিয়ে দেয়ার ঘটনা ঘটছে। ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে আমেরিকান নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় সমর্থন যুগিয়ে যাচ্ছে সৌদি আরব।
 

 

সূত্র: বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর