শিরোনাম
প্রকাশ : ১১ এপ্রিল, ২০২১ ১৪:৫৩
আপডেট : ১১ এপ্রিল, ২০২১ ১৪:৫৯
প্রিন্ট করুন printer

নেটদুনিয়ায় প্রশংসা কুড়াচ্ছে ব্রাজিলিয়ান নার্সের উদ্ভাবিত সেই ‘উষ্ণতার হাত’

অনলাইন ডেস্ক

নেটদুনিয়ায় প্রশংসা কুড়াচ্ছে ব্রাজিলিয়ান নার্সের উদ্ভাবিত সেই ‘উষ্ণতার হাত’
Google News

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত আইসোলেশনে থাকা রোগীদের সহযোগিতায় নতুন উদ্ভাবনের জন্য আলোচনায় চলে এসেছেন ব্রাজিলের এক নার্স। সাধারণত আইসোলেশনে থাকা রোগীদের সংস্পর্শে স্বজনরা আসতে পারেন না। কাছের মানুষদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়ে অনেকে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন। এতে তাদের সেরে উঠতেও সময় বেশি লাগে। সিমেই আরাউজু কুনহা (Semei Araújo Cunha) ব্রাজিলের সাও কার্লোস শহরের সেই নার্স কৃত্রিম হাত বানিয়েছেন। যা ব্যবহার করলে রোগীর মনে হবে, তিনি প্রিয়জনের ছোঁয়ার সঙ্গেই আছেন।

স্থানীয় সংবাদমাধ্যমকে সিমেই আরাউজু কুনহা বলেন, রোগীর যত্ন নিতে শুধু পেশাদার হওয়াটাই যথেষ্ট নয়। আপনাকে সমানুভূতিশীলও হতে হবে। রোগীর যত্ন, মানবিকভাবে পাশে থাকার অংশ হিসেবে আমরা এটা করেছি। যাতে রোগীর মনে হয়, কঠিন এই সময়ে কেউ একজন পরম যত্নে তার হাতটি ধরে আছে। 

দু'টি ডিসপোজাল গ্লোভসকে একত্রে বেঁধে তার মধ্যে গরম পানি ভরে দিয়েছেন ওই নার্স। এর নামও দিয়েছেন দারুণ- 'The hand of God'। ঈশ্বরের সেই হাত জড়িয়ে দেওয়া হয়েছে রোগীর আঙুলের ফাঁকে। তাতেই রোগীরা টের পাচ্ছেন নরম, উষ্ণ হাতের ছোঁয়া। এতে হয়তো রোগীর মানসিক শক্তি কিছুটা হলেও বাড়ছে। তিনি হয়তো মনে করছেন, কেউ তাকে ধরে বসে আছেন। 

 

সূত্র: ইন্ডিপেনডেন্ট ইউকে

 

আরও পড়ুন : হাত ধোয়া ও দৈহিক দূরত্বই করোনা থেকে সুরক্ষার সেরা পদ্ধতি

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর