২৪ মে, ২০২২ ১৭:০৪

কুঁচিয়া ধরে জীবিকা নির্বাহ ওদের

নালিতাবাড়ী প্রতিনিধি

কুঁচিয়া ধরে জীবিকা নির্বাহ ওদের

কয়েকদিন ধরে বৃষ্টির পানিতে বোরো খেতের আইলে কুঁচিয়া (কুইচ্চা) শিকারীদের আনাগোনা বেড়ে গেছে। বৃষ্টির পানিতে নতুন মাছ ধরতে মানুষ নালায় বাইর (ফাঁদ) পেতে রাখছেন। আর অন্য দিকে গারো সম্প্রদায়ের ছেলেরা কুঁচিয়া ধরতে নেমে পড়েছেন মাঠে। 

জানা গেছে, কুঁচিয়া দেখতে সাপের মতো হলেও এটি এক প্রকার মাছ। বাংলায় কুঁচিয়া আর ইংরেজিতে- Asian swamp eel। এটি ইল প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম Monopterus cuchia। দেশে এটি অঞ্চলভেদে কুইচ্চা, কুঁইচা, কুঁচে, কুঁচো ইত্যাদি মাছ নামে পরিচিত। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল, হাওর, খাল-বিল, পঁচা পুকুর, ধানক্ষেতে এবং বন্যাপ্লাবিত অঞ্চলে পাওয়া যায় সুস্বাদু, পুষ্টিকর এবং ঔষধি গুণাগুণ সম্পন্ন এ মাছ। 

আদিবাসী জনগোষ্ঠীর পাশাপাশি দেশের অভ্যন্তরেও এর চাহিদা বর্তমানে বাড়ছে। দেশের বিভিন্ন অঞ্চলে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে কুঁচিয়ার চাষ। দেশের চাহিদা মিটিয়ে চীন, জাপান, হংকং, মঙ্গোলিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়াসহ প্রায় ১৫টি দেশে রপ্তানি হচ্ছে। কুঁচিয়া ৬০ থেকে ৭০ সেন্টিমিটার লম্বা হয়। এই এলাকার একটি কুঁচিয়ার ওজন সাধারণত ৩০০ থেকে ২০০০ গ্রাম বা দুই কেজি পর্যন্ত হয়ে থাকে। মাছটি প্রাকৃতিকভাবে মুক্ত জলাশয়ে প্রজনন করে। কৃত্রিমভাবে এটার প্রজনন ঘটানো এখনও সম্ভব হয়নি। শারীরিক দুর্বলতা, রক্তশূন্যতা, অ্যাজমা রোগ, ডায়াবেটিস, বাতজ্বরসহ অনেক রোগ সারাতে অনেকে কুঁচিয়া খেয়ে থাকেন।

কুঁচিয়া শিকার করার জন্য এলাকা ভেদে বিভিন্ন পদ্ধতি ব্যাবহার করা হয়। এ অঞ্চলে বাঁশের তৈরি চাঁই (এক ধরনের ফাঁদ) দিয়ে কুঁচিয়া শিকার করা হয়। এছাড়াও জাল, বড়শি ও বাঁশের তৈরি এক ধরনের হাতিয়ার দিয়েও কুঁচিয়া ধরা হয়।

উপজেলার কালাকুমা গ্রামের কুঁচিয়া শিকারী অমল রাকসাম, রবার্ট রেমা ও প্রাঞ্জল সাংমা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা দিনে যে কয়েকটা কুইচ্চা পাই তা দিয়ে নিজের খাওয়াও চলে, আর বেশী পেলে বাজারে নিয়ে বিক্রি করে দেই। বিক্রি করে আকার ভেদে প্রতি কেজির দাম পাই ২০০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত। 

উপজেলা মৎস্য কর্মকর্তা (চলতি দায়িত্ব) মো.এমদাদুল হক বলেন, নালিতাবাড়ীতে কুঁচিয়া চাষ পদ্ধতি এখনো শুরু হয়নি। তবে আমরা খুব শিগগিরই কৃষকরা যেন কুঁচিয়া চাষ করতে পারে তার জন্য আগ্রহী চাষিদের সাথে কথা বলে ব্যবস্থা নেব।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর