৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:১৭

লাল সুন্দরীতে মুগ্ধ সবাই!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

লাল সুন্দরীতে মুগ্ধ সবাই!

শরীরজুড়ে রঙিন পোষাক। হিমেল হাওয়ায় দুলছে। যেন সুন্দরী নৃত্য করছে। তার রূপে মুগ্ধ সবাই। স্থানীয়রা বলেন লাল সুন্দরী। 

অস্ট্রেলিয়ান জাতের বল সুন্দরী কুল। কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের মাঠে কৃষক মো. ইউনুস ভুঁইয়া ৬৫ বিঘা জমিতে এই কুলের চাষ করেছেন। প্রতিদিন মাঠ থেকে ২০-২৫ মণের বেশি কুল বিক্রি করেন। মৌসুমে বিক্রি করেন ২০০০ মণ। খুচরা ১০০ টাকা কেজি ও পাইকারি ৮০ টাকা দরে এই কুল বিক্রি করা হয়। 

মো. ইউনুস ভুঁইয়া জানান, তিনি ১৪ বছর সৌদি আরবে ছিলেন। সেখানে কৃষি খামারের তত্ত্বাবধান করেছেন। কয়েক বছর আগে দেশে আসেন। নিজের এবং অন্যের জমি লিজ নিয়ে ৬০ বিঘা জমিতে মাছের খামার করেন। এলাকাটা উঁচু হওয়ায় পানি কমে যায়। তেমন লাভও পাচ্ছিলেন না। চিন্তা করলেন খামারের পাড়ে ও ভেতরের জমিতে লেবুর চারা লাগাবেন। টাঙ্গাইল থেকে সাত হাজার লেবুর চারা এনে লাগিয়েছেন। সাথে আর কি করা যায় সেই ভাবনায় ইউটিউবে দেখলেন বল সুন্দরী কুলের চাষ। চারা আনলেন নাটোর থেকে। প্রথমে তার কুল চাষ দেখে অনেকে বলেছেন টাকা গুলো পুকুরে ঢালছে। তার মাথা খারাপ হয়ে গেছে। আট মাসে কুলের ফল আসা শুরু করে। 

২০২১ সালে অল্প কয়েকদিনে তিনি লক্ষাধিক টাকার কুল বিক্রি করেছেন। এখন ৬৫ বিঘা জমিতে কুল চাষ করছেন। ২য় বছর ৫০ লাখ। এবারও কাছাকাছি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তার ৬০ লাখ টাকার মতো পূঁজি লেগেছে। কুলের সাথে রয়েছে লেবু, মাল্টার বাগান। চাষ করেছেন ফুল কপি, বাঁধাকপি, বেগুন, টেমেটোসহ অন্যান্য সবজি। 

কুল বাগানে গিয়ে দেখা যায়, ধানের মাঠের মাঝে একটি বড় পুকুর। পুকুরের শুকনো জমি জুড়ে কুল, লেবু ও মাল্টা বাগান। উত্তরের হিমেল হাওয়ায় দুলছে লাল সোনালি রঙের বল সুন্দরী কুল। ১৮/২০ ইঞ্চি লম্বা গাছের কোন কোনটি কুলের ভারে নুইয়ে গেছে। কিছু ডাল ফলের ভারে ভেঙে পড়ছে। শীতের মিষ্টি রোদ পড়ে রঙিন কুল চকচক করছে। 

কুলের রূপে মুগ্ধ চাষি মো. ইউনুস ভুঁইয়া আগাছা পরিষ্কার করছেন, সাথে ১২ জন শ্রমিক। এদিকে কয়েকজন কুল তুলে গ্রাহককে মেপে দিচ্ছেন। ধান খেতের আইল ধরে সেখান থেকে কুল কিনে ফিরে আসছেন স্থানীয়রা। আশপাশের গ্রাম গুলোতে কুলের গ্রাম হিসেবে পরিচিত কাজিয়াতল।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, জেলায় মো. ইউনুস ভুঁইয়ার কুল বাগান সবচেয়ে বড়। বেলে দোঁআশ মাটিতে এই কুলের ভালো চাষ হয়। তার কুল স্বাদেও অনন্য।

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর