১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৫৯

ঢাকায় হয়ে গেল ডা. ফেরদৌস খন্দকারের বইয়ের প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় হয়ে গেল ডা. ফেরদৌস খন্দকারের বইয়ের প্রকাশনা উৎসব

গত ২৬ জানুয়ারি নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে ডা. ফেরদৌস খন্দকারের লেখা “ডায়াবেটিস নিয়ন্ত্রণ আপনারই হাতে” বইটির প্রথম প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

নিউইয়র্কের পর এবার ঢাকায় হয়ে গেলো বিশিষ্ট চিকিৎসক ও সমাজ উন্নয়নকর্মী ডা. ফেরদৌস খন্দকারের লেখা দ্বিতীয় বই "ডায়াবেটিস নিয়ন্ত্রণ আপনারই হাতে" এর প্রকাশনা উৎসব। গতকাল সোমবার বিকালে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়নে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক আজাদ খান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ, টিভি ব্যক্তিত্ব আব্দুন নূর তুষার এবং আলিফ গ্রুপের চেয়ারম্যান আজিজুল ইসলামসহ অনেকে। 

অনুষ্ঠানের শুরুতেই ডাক্তারবাড়ি ডটকম থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন করা হয়। এরপর ডা. ফেরদৌস খন্দকারের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হয় পর্দায়। লেখক পাওয়অ পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে তুলে ধরে বইটির ভেতরের দিককার নানা উপাত্ত। তিনি বলেন, "বইয়ের নামেই বোঝা যাচ্ছে, ডায়াবেটিস জীবনব্যাপী রোগ হলেও এটি নিয়ন্ত্রণ করা সম্ভব এবং এটি আপনারই হাতে। অনুষ্ঠানে আসবার জন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, "সুদূর যুক্তরাষ্ট্রে থেকেও ডা. ফেরদৌস খন্দকার বাংলাদেশের মানুষের জন্য ভাবেন, কাজ করেন, এটা অভিনন্দন পাওয়ার যোগ্য। একই সাথে তিনি স্বাস্থ্য বিষয়ে বাংলায় লিখছেন, যা এদেশের মানুষের অনেক কাজে দেবে। এই ধারা অব্যাহত রাখার আহবান জানান তিনি।

অধ্যাপক আজাদ খান বলেন, ডায়াবেটিস চিকিৎসা ও ব্যবস্থাপনায় বাংলাদেশ গোটা বিশ্বের মধ্যে অনেক এগিয়ে গেছে। আর সরকারের সহায়তায় এই কাজটি করেছে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। মুজিব শতবর্ষে দেশের ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়ার কথাও তুলে ধরেন তিনি। প্রবাসে থেকে কাজ করার জন্য তিনি ধন্যবাদ জানান বইটির লেখককে।

অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ নির্ভর করে তিনটি 'ডি' এর উপর। ডিসিপ্লিন, ডায়েট এবং ড্রাগ। কিন্তু প্রথম দুটি কিন্তু একজন মানুষের হাতে। নিয়ম মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব। এমন একটি বিষয়ে বাংলায় বই লেখার জন্য ডা. ফেরদৌস খন্দকারের ভবিষ্যত জীবনের সাফল্য কামনা করেন তিনি। শেষ পর্যায়ে উপস্থিত তরুণদের নানা প্রশ্নের উত্তর দেয়ার পর্বটি ছিল রীতিমতো আকর্ষণীয়।   

এর আগে, গত ২৬ জানুয়ারি নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে ডা. ফেরদৌস খন্দকারের লেখা “ডায়াবেটিস নিয়ন্ত্রণ আপনারই হাতে” বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে লেখক, সাংবাদিক, চিকিৎসক, কমিউনিটি অ্যাকটিভিস্টসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর