১৪ মে, ২০১৮ ১৯:০২

জেড এইচ সিকদার বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রাবি অধ্যাপক জান্নাতুল ফেরদৌস

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জেড এইচ সিকদার বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রাবি অধ্যাপক জান্নাতুল ফেরদৌস

অধ্যাপক জান্নাতুল ফেরদৌস

শরীয়তপুরে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় জেড এইচ (জয়নাল হক) সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। 

সোমবার রাষ্ট্রপতি আব্দুল হামিদের আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের প্রস্তাবের প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ আর ৩১ এর ১ ধারায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌসকে আগামী চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ প্রদানে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর সম্মতি প্রদান করেছেন।

বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। আগামী ১৭ মে এই পদ থেকে অব্যাহতি দিয়ে ১৯ মে জেড এইচ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদান করবেন তিনি।

অধ্যাপক জান্নাতুল ফেরদৌস ১৯৮৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে বিএসসি (সম্মান) ও ১৯৯০ এমএসসি ডিগ্রী অর্জন করেন। তারপর ১৯৯৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএড ডিগ্রী ও ২০১০ সালে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি ২০০৪ সালে রাবির সমাজকর্ম বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরে ২০১৬ সালে অধ্যাপক হিসেবে উন্নীত হন। তিনি বিভিন্ন মেয়াদে বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট, ছাত্র উপদেষ্টা, সিন্ডিকেট সদস্য ও সহকারী প্রক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিডি প্রতিদিন/১৪ মে ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর