১৭ এপ্রিল, ২০১৯ ২১:৩০

মুজিবনগর দিবস স্বাধীনতার সাংবিধানিক স্বীকৃতির দিন : ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

মুজিবনগর দিবস স্বাধীনতার সাংবিধানিক স্বীকৃতির দিন : ঢাবি উপাচার্য

ফাইল ছবি

ঐতিহাসিক মুজিবনগর দিবসকে বাংলাদেশের স্বাধীনতার সাংবিধানিক স্বীকৃতি দিবস হিসেবে অভিহিত করে বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন, ২৬শে মার্চ বঙ্গবন্ধু যে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, তা সাংবিধানিকভাবে স্বীকৃতি পায় ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের মাধ্যমে। 

বুধবার ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র(টিএসসি) মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডাকসু’র ভিপি মো. নুরুল হক, এজিএস মো. সাদ্দাম হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান । 

অনুষ্ঠানে ঐতিহাসিক মুজিবনগর সরকারের পটভূমি তুলে ধরে উপাচার্য বলেন, মুজিবনগর সরকারের দু’টি মূল ভিত্তি ছিল। এর একটি হলো ১৯৭১ সালের ২৬ মার্চের স্বাধীনতার ঘোষণা। আরেকটি হলো ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগের জনপ্রতিনিধিদের নিয়ে নিয়মতান্ত্রিকভাবে সরকার গঠন। 

মুক্তিযুদ্ধকালীন এ ধরণের নিয়মতান্ত্রিক সরকার বিশ্ব ইতিহাসে বিরল উল্লেখ করে তিনি বলেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয় এবং একই বছর ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় এ সরকার শপথ গ্রহণ করে। মুক্তিযুদ্ধ পরিচালনাকারী এই সরকার পরিচিত হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। তিনিই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতিকে নিয়ে একটি মহল দুরভিসন্ধিমূলকভাবে বিতর্ক সৃষ্টির অপতৎপরতায় লিপ্ত। তারা বিভিন্ন গুজব ছড়িয়ে সমাজে বিভ্রান্তি ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। এ ধরণের অপতথ্যের মাধ্যমে একটি জাতিকে অপরাধ প্রবণ জাতিতে পরিণত করা হয় উল্লেখ করে তিনি বলেন, ইতিহাস বিকৃতির বিরুদ্ধে তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উপাচার্য আরও বলেন, ১৭৫৭ সালের ২৩ জুন বাংলার স্বাধীনতার সূর্য পলাশীর আমবাগানে অস্ত গিয়েছিল। সেই সূর্যই আবার ১৯৭১ সালের ১৭ এপ্রিল নতুনভাবে উদিত হয় মেহেরপুরের বৈদ্যনাধ তলার আরেক আমবাগানে।   

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর