Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১০ জুলাই, ২০১৯ ২১:০৫

বৈশ্বিক উষ্ণতা রোধে বৃক্ষরোপনের বিকল্প নেই

শেকৃবি সংবাদদাতা

বৈশ্বিক উষ্ণতা রোধে বৃক্ষরোপনের বিকল্প নেই

রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) কর্মরত সাংবাদিকদের সংগঠন শেকৃবি সাংবাদিক সমিতি’র উদ্যোগে ক্যাম্পাসে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়। 

বুধবার বৃক্ষরোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এ কর্মসূচির উদ্বোধন করেন। 

এসময় তিনি বলেন, বাস্তুসংস্থান নিয়ন্ত্রণের পাশাপাশি ক্রমাগত বৈশ্বিক উষ্ণতা রোধ করতে বৃক্ষরোপনের বিকল্প নেই। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের পাশাপাশি মেডিকেল সেন্টার চত্বর, অফিসার্স ক্লাব চত্বর ও বিভিন্ন হলের সামনে জলপাই, হরিতকী, আমলকি, লটকন, কাঁঠাল, বহেরা, অর্জুন, লেবু, আমড়াসহ বিভিন্ন ওষুধি, ফলদ ও বনজ প্রকৃতির হরেক রকমের চারাগাছ লাগিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। 

এসময় শেকৃবি ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান, সমিতির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ও কৃষি রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা বশিরুল ইসলামসহ সমিতির সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ড. কামাল বলেন, বাংলাদেশসহ বিশ্বজুড়ে জীব বৈচিত্র ও প্রাণির অস্তিত্ব আজ যেখানে ক্রমেই সংকটাপূর্ণ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। সেখানে বৃক্ষরোপনের মতো সময়োপযোগী উদ্যোগ অবশ্যই প্রশসংনীয়। জীবন রক্ষার প্রয়োজনীয় উপাদান অক্সিজেনসহ খাদ্য, বস্ত্র ও বাসস্থানের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণে গাছপালার কোন বিকল্প নেই। 

বিশ্ববিদ্যালয়কে আরও দৃষ্টিনন্দন করে গড়ে তোলার লক্ষ্যে ল্যান্ডস্কেপিংয়ের জন্য ৫০ লাখ টাকা বাজেটও নির্ধারণ হয়েছে বলে জানান তিনি। 

এসময় সাংবাদিকদের উদ্দেশে উপাচার্য আরও বলেন, সাংবাদিকদের বলা হয় জাতির বিবেক। আশা করি সাংবাদিকদের ইতিবাচক সংবাদ উপস্থাপনের মাধ্যমে দেশের সব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসহ সমাজের সার্বিক ব্যবস্থাপনায় পরিবর্তন সাধিত হবে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য