Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:১৮

জবির দ্বিতীয় গেটে শিক্ষার্থীদের উচ্ছেদ অভিযান

জবি প্রতিনিধি

জবির দ্বিতীয় গেটে শিক্ষার্থীদের উচ্ছেদ অভিযান

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় গেটের সামনের অবৈধ লেগুনা স্ট্যান্ড ও আশপাশের প্রায় ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় রড ও টিন দিয়ে ঝালাই করে বন্ধ রাখা দ্বিতীয় গেটটিও উন্মুক্ত করেন তারা। 

মঙ্গলবার বেলা ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীরা এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। পরে শিক্ষার্থীরা গেটের সামনে লেগুনা স্ট্যান্ড এবং ফুটপাতের অবৈধ সকল দোকান অপসারণ করেন।

এর আগে, গত রবিবার শিক্ষার্থীরা লেগুনা স্ট্যান্ড উচ্ছেদের দাবিতে বিশ্ববিদ্যালয়ে মিছিল করেন এবং দ্বিতীয় গেটের লেগুনা স্ট্যান্ড উচ্ছেদ করে দ্বিতীয় গেট উন্মুক্ত করে দেন। আশপাশে অবৈধ স্থাপনা সরানোর জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে দেখা করে এক সপ্তাহের ভেতর লেগুনা স্ট্যান্ড সম্পূর্ণভাবে তুলে দিয়ে দ্বিতীয় গেট সংস্কার করে পুরোপুরি অবমুক্ত করার দাবি জানান।

আন্দোলনকারী নেতারা জানান, জবি প্রশাসন আমাদেরকে সর্বদা আশ্বাস দিলেও বাস্তবায়নে তারা বরাবরের মতোই এসব বিষয়ে উদাসীন। এর আগেও প্রশাসনকে দ্বিতীয় গেট উন্মুক্ত ও অবৈধ লেগুনা স্ট্যান্ড উচ্ছেদের দাবি জানানো হলে তারা জানান, ভর্তি পরীক্ষার আগেই সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং লেগুনা স্ট্যান্ড সরিয়ে নেয়া হবে। কিন্তু তারা এ কাজ করতে সক্ষম হয়নি। তাই সাধারণ শিক্ষার্থীরাই আজ (মঙ্গলবার) থেকে দ্বিতীয় গেট আমরা উন্মুক্ত ঘোষণা করছি। আমরা আমাদের নিজেদের ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে নিজেরাই কাজ করছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন চায়। এ বিষয়ে পুলিশ প্রশাসনের সাথে কথা হয়েছে। তারা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন একসাথে কাজ করবে। শিক্ষার্থীদের নির্বিঘে্ন চলাফেরা নিশ্চিত করতে যা যা করা দরকার আমরা তা করবো। আগামী সাত দিনের মধ্যে আমরা সকল অবৈধ স্থাপনা সরিয়ে দিয়ে দ্বিতীয় গেট উন্মুক্ত করে দিবো।


বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য