Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৩৯

ঢাবিতে 'অবৈধ ভর্তি'র সাথে জড়িতদের শাস্তির দাবি সাদা দলের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

ঢাবিতে 'অবৈধ ভর্তি'র সাথে জড়িতদের শাস্তির দাবি সাদা দলের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের একটি সান্ধ্য কোর্সে নিয়মবহির্ভূতভাবে ভর্তি ছাত্রলীগের ৩৪ নেতাকর্মীর ভর্তি বাতিল ও এর সাথে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এক মানববন্ধনে এই দাবি জানান তারা।

মানববন্ধনে সাদা দলের আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, কখনো কখনো ছোট-খাট ত্রুটি বিচ্যুতি ঘটলেও এতদিন পর্যন্ত সাধারণ ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া বিতর্কের ঊর্ধ্বে ছিল। কিন্তু বিগত কয়েক বছর ধরে এই ভর্তি পরীক্ষাকেও বিতর্কিত করা হয়েছে। এ রকম পরিস্থিতিতে গত মার্চ মাসে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে সামনে রেখে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সমর্থক একটি ছাত্র সংগঠনের সাবেক ও বর্তমান ৩৪ জন নেতাকে বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধীনে পরিচালিত ‘মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রোমে’ বিনা ভর্তি পরীক্ষায় অবৈধ প্রক্রিয়ায় ভর্তি করা হয়। 

এ ব্যাপারে অনুষদের ডিনের ব্যাখ্যাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়ে তিনি বলেন, অবৈধ ও অন্যায় একটি কাজকে নিয়মসিদ্ধ বলে তাদের দেওয়া ব্যাখ্যা আমরা প্রত্যাখ্যান করছি।’

ছাত্রলীগের ৩৪ নেতাকর্মীর ভর্তির ব্যাপারে যথাযথ নিয়ম অনুসরণ করা হয়নি উল্লেখ করে এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, এদের ছাত্রত্ব অবৈধ। তাই তাদের ভর্তি করার সঙ্গে সংশ্লিষ্টরাও নৈতিক স্খলনের অপরাধে শাস্তি পাওয়ার যোগ্য।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে সাদা দলের সাবেক আহ্বায়ক ও মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক আখতার হোসেন খান, সাবেক আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সিরাজুল ইসলাম, সাবেক যুগ্ম-আহ্বায়ক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক সিদ্দিকুর রহমান,  যুগ্ম-আহ্বায়ক ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান লুৎফর রহমান, ফিন্যান্স বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য