প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২০ ১৭:৩৭

বরিশালে বিএম কলেজের শিক্ষার্থীদের পৃথক বিক্ষোভ সামবেশ-মিছিল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :

বরিশালে বিএম কলেজের শিক্ষার্থীদের পৃথক বিক্ষোভ সামবেশ-মিছিল

বরিশালে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মাক্সবাদী) জেলা আহবায়ক ও বিএম কলেজ শাখা সাধারণ সম্পাদক আলিসা মুনতাজের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন ছাত্র সংগঠন। তারা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ কর্মসূচি পালন করে। এদিকে সন্ত্রাস, মাদক, ইভটিজিং ও বহিরাগতমুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবি সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিএম কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল এবং সমাবেশে করেছে ছাত্রলীগের একাংশ।

মঙ্গলবার সকালে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আলিসা মুনতাজের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করে। সাধারণ শিক্ষার্থীদের ব্যানার হলেও এতে বিভিন্ন বাম রাজনৈতিক দলের ছাত্রসংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। বিএম কলেজ শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি কিশোর কুমার বালার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন বরিশাল জেলা আহবায়ক দেওয়ান আ. রশিদ নিলু, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি অ্যাডভোকেট একে আজাদ, জেলা বাসদ সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, ছাত্রনেতা নবীন আহমেদ, সুজয় বিশ্বাস, শম্পা দাশ, রাজিব বেপারী, রুহুল হৃদয় এবং মোজাম্মেল হোসেন সাগর প্রমুখ।

বক্তারা আলিসা মুনতাজ ও সুজয় বিশ্বাসের উপর হামলাকারী বিএম কলেজ শাখা ছাত্রলীগের কঠোর বিচার দাবি করেন। দ্রুত সময়ের মধ্যে এই ঘটনার সুষ্ঠু বিচার না হলে এই আন্দোলন বরিশাল বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে ছড়িয়ে দেয়ার হুঁশিয়ারি দেন তারা। এর আগে বিভিন্ন বাম সংগঠনের ছাত্র সংগঠনের নেতকর্মীরা বিএম কলেজ প্রাঙ্গণে প্রতিবাদ কর্মসূচী পালন করতে গেলে তাদের বাধা দেয় কলেজের শিক্ষক ও ছাত্রলীগ নেতৃবৃন্দ। তাদের বাধার মুখে ক্যাম্পাসে কর্মসূচী পালন করতে পারেনি বাম ছাত্রসংগঠনগুলো। 

জানা গেছে, গত ১৫ জানুয়ারি রাতে বিএম কলেজে এক সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানে কলেজ শাখা ছাত্রলীগের আরিফুর রহমান নিলয়ের নেতৃত্বে হামলা চালিয়ে সুজয় বিশ্বাস ও আলিসা মুনতাজকে গুরুতর আহত করা হয়। তাদের শের-ই বাংলা মেডিকেলে ভর্তি করা হয়েছে। 

অন্যদিকে, সন্ত্রাস, মাদক, ইভটিজিং ও বহিরাগতমুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিএম কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল এবং সমাবেশে করেছে ছাত্রলীগের একাংশ। মঙ্গলবার সকাল ১১টার দিকে কলেজের জিরো পয়েন্ট থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে একই দাবিতে কলেজ অধ্যক্ষের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় তারা বিএম কলেজের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আরিফুর রহমান লিওনের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর