শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২০ ১৮:৩৫

চবি ছাত্রীকে বাড়িওয়ালার মারধরের প্রতিবাদে বিক্ষোভ

চবি প্রতিনিধি

চবি ছাত্রীকে বাড়িওয়ালার মারধরের প্রতিবাদে বিক্ষোভ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে বাড়িওয়ালার মারধরের প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে এ কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বাড়িওয়ার হাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী শারীরিকভাবে লাঞ্ছিতের ঘটনা একদিন পার হয়ে যাচ্ছে। কিন্তু চবি প্রশাসন এখনো কোনো ব্যবস্থা নেয়নি। আমাদের প্রত্যেকটা বোনের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি। 

তারা আরও বলেন, বছরের শুরুতে ১৮ দিনে ২২টি ধর্ষণের ঘটনা দুঃখজনক। 'নিজের সঙ্গে কোনো দুর্ঘটনা না ঘটা পর্যন্ত আমাদের টনক নড়ে না। এ ঘটনা থেকে আমরা সতর্ক হওয়া চাই। পরবর্তীতে যেন এমন ঘটনা আর না ঘটে।’

এ সময় ছাত্রীকে কামড় দেওয়ার প্রতিবাদে হাতে প্রতীকী ব্যান্ডেজ লাগিয়ে ২ মিনিট নীরবতা পালন এবং ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা। পরে শহীদ মিনার থেকে মৌন মিছিল নিয়ে প্রক্টর অফিসে গিয়ে ৫ দফা দাবির স্মারকলিপি পেশ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- অভিযুক্ত ব্যক্তিকে আগামী ৩ দিনের মধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনা, ওই বাসার সব চবি শিক্ষার্থীর নিরাপদ আশ্রয়ের জন্য আবাসিক হলে সিটের ব্যবস্থা করা, ওই বাসায় ভবিষ্যতে যেন কোনো শিক্ষার্থী না ওঠে সে ব্যবস্থা নিশ্চিতকরণ, ছাত্রীদের আবাসনের সমস্যা শতভাগ দূর করা, বাড়ি ভাড়া নিয়ে নির্দিষ্ট নীতিমালা তৈরি করতে হবে এবং ক্যাম্পাসের আশেপাশের যেসব বাসায় শিক্ষার্থীরা ভাড়া থাকে সেসব বাসার হোল্ডিং নম্বর, মালিকের বিবরণের পূর্ণাঙ্গ ডাটাবেজ প্রক্টরের কাছে সংরক্ষিত রাখতে হবে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর এস এম মনিরুল হাসান জানান, ‘ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের বাইরের। অভিযোগটি পুলিশের কাছে দেওয়া হয়েছে। পুলিশ বিষয়টি দেখে ব্যবস্থা নিবে।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য