শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ২২:২২

ঢাবির মঞ্চে কাল ‘একুশের গল্প’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির মঞ্চে কাল ‘একুশের গল্প’

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ মঞ্চস্থ করবে জহির রায়হানের গল্প অবলম্বনে নির্মিত নাটক ‘একুশের গল্প’। নাটকটি শুক্রবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চস্থ হবে।

বিভাগের শিক্ষার্থী সৈয়দ আল মেহেদী হাসান নির্দেশিত নাটকটিতে অভিনয় করবেন একই বিভাগের চতুর্থ বর্ষের মহিউদ্দিন চৌধুরী, দ্বিতীয় বর্ষের তরিকুল ইসলাম, তাহিয়া তাসনিম মিম, মহিউদ্দিন রনি এবং সালমান নূর।

‘একুশের গল্প’ নাটকে নেপথ্যে মঞ্চ পরিকল্পনায় ছিলেন তাহিয়া তাসনিম মিম ও সালমান নূর। আলোক প্রক্ষেপণ করবেন দিপম সাহা ও মুজাহিদুল ইসলাম। এছাড়াও নাটকে সংগীত পরিকল্পনা ও সঞ্চালনায় আছেন সালমান নূর, পোশাক পরিকল্পনা করেছেন মহিউদ্দিন চৌধুরী ও তাহিয়া তাসনিম মিম। পাশাপাশি নাটকে রূপসজ্জা করেছেন তরিকুল ইসলাম।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপটকে কেন্দ্র করে মেধাবী লেখক জহির রায়হানের এক অনবদ্য সৃষ্টি একুশের গল্প। এই গল্পের প্রেক্ষাপট ও চরিত্রগুলোই মূলত একে বিশেষ ও কালজয়ী করে তুলেছে।

‘একুশের গল্প’ প্রসঙ্গে নাটকের নির্দেশক সৈয়দ আল মেহেদী হাসান বলেন, বর্তমান সমাজের তরুণদের একুশের চেতনায় জাগ্রত করতে জহির রায়হানের একুশের গল্প নাট্যরপ দিয়ে মঞ্চে আনার চেষ্টা করেছি।

এর আগে গত বছরে ১ ডিসেম্বর বিভাগের রজতজয়ন্তী ও বার্ষিক নাট্য উৎসবে নাটকটি প্রথম মঞ্চস্থ হয়।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য