শিরোনাম
২১ অক্টোবর, ২০২০ ১৬:২৭

উন্নয়ন ফি প্রত্যাহারের দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্রলীগের স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

উন্নয়ন ফি প্রত্যাহারের দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্রলীগের স্মারকলিপি

উন্নয়ন ফি প্রত্যাহার ও এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। 

আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপাচার্যের কাছে স্মারকলিপি পেশ করেন। 

স্মারকলিপিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি তিন দফা আহ্বান জানানো হয়েছে। এর মধ্যে আছে, চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি সম্পূর্ণ প্রত্যাহার করা, উন্নয়ন ফি গ্রহণ সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন করা এবং নীতিমালা প্রণয়নের পূর্ব পর্যন্ত আগামী বছর থেকে উন্নয়ন ফি ৫০ ভাগ কমিয়ে আনা। 

স্মারকলিপিতে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনার কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ও এর ব্যতিক্রম নয়। দীর্ঘ এ ছুটিতে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আর্থিক, চিকিৎসাজনিত ও অনলাইন ক্লাস সংক্রান্ত সমস্যায় দিনাতিপাত করছেন।

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ/ইন্সটিটিউট/অনুষদে পৃথকভাবে বার্ষিক/সেমিস্টার ভিত্তিতে উন্নয়ন ফি গ্রহণ করা হয় যা বিভিন্ন রকম সহ-পাঠ্য কার্যক্রম ও আনুষঙ্গিক খাতে ব্যয় করা হয়ে থাকে। 

আমরা মনে করি, বিদ্যমান বাস্তবতা ও শিক্ষার্থীদের চলমান সঙ্কটের আলোকে চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি গ্রহণ শিক্ষার্থী স্বার্থের পরিপন্থী। পাশাপাশি মহামারি করোনাকালীন দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সহ-পাঠ্য কার্যক্রম পরিচালনা সম্ভবপর না হওয়ায় এবছর উন্নয়ন ফি গ্রহণ কোনোভাবেই যৌক্তিক নয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর