২০ জুন, ২০২১ ১৮:০৭

ইউএপিতে আইন বিষয়ের উপর করোনা মহামারীর প্রভাব শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

অনলাইন ডেস্ক

ইউএপিতে আইন বিষয়ের উপর করোনা মহামারীর প্রভাব শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

ইউনেস্কো মদনজিৎ সিং সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড লিগ্যাল অ্যান্ড হিউম্যান রাইটস স্টাডিজ (ইউএমএসএআইএলএস) এবং ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর আইন ও মানবাধিকার বিভাগের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক ভার্চুয়াল কনফারেন্স অনুষ্ঠিত হয়। 

গত ১৭-১৯ জুন প্রথমবারের তিন দিনব্যাপী এই সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল “আইনী ক্ষেত্রে করোনা মহামারীর প্রভাব”। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারতের সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি জাস্টিস এইচ. এল. গোখলে। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাপানের কানসাই বিশ্ববিদ্যায়ের আইন বিভাগের অধ্যাপক অ্যাসোনো এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি  জাস্টিস মইনুল ইসলাম চৌধুরী। 

এসময় অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন ইউএপি ট্রাস্টি বোর্ডের সদস্য কাইয়ুম রেজা চৌধুরী, এবং ইউএপির কোষাধ্যক্ষ এয়ার কমোডর (অবঃ) ইশফাক ইলাহী চৌধুরী। অনুষ্ঠান শেষে ধন্যবাদসূচক বক্তব্য রাখেন ইউএপির আইন ও মানবাধিকার বিভাগের প্রধান ড. চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী। 

সম্মেলনে প্রতিদিন তিনটি করে তিনদিনে মোট নয়টি আলাদা আলাদা অধিবেশনে মোট ৩৫টি জাতীয় এবং আন্তর্জাতিক গবেষণাপত্র উপস্থাপন করা হয় যা করোনা মহামারী থেকে সৃষ্ট উদ্ভূত আইনী গতিশীলতা বিকশিত হওয়ার জন্য নানাবিধ জ্ঞান ও অন্তর্দৃষ্টির সমন্বয় সাধন করতে সক্ষম হয়েছে। সম্মেলনের প্রথম দিনে করোনার সময় আইন পেশাতে কোভিড -১৯ এর প্রভাব, মানবাধিকার লঙ্ঘন এবং সীমান্তে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা, এবং মহামারীতে নারী ও শিশু সহিংসতা নিয়ে আলোচনা করা হয়। এ সময় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সুমায়া খায়ের, ড. ফারমিন ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফস্টিনা পেরেইরা, শাহরিয়ার সাদাত এবং বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রালয়ের উপ-সচিব ড. এ. কে. এম. ইমদাদুল হক।
 
এছাড়া মহামারীতে জনস্বার্থের পাল্টা প্রতিরোধের বিষয়গুলি যেমন দক্ষিণ এশিয়র শ্রম পরিস্থিতি এবং আঞ্চলিক খাদ্য সুরক্ষার উপর কোভিড-১৯ এর প্রভাব, মহামারীকালীন শিক্ষাগত সীমাবদ্ধতা, কোভিড ১৯-এর পটভূমিতে আন্তর্জাতিক আইন ও মহামারী আইন সম্পর্কে মূল্যায়ন বিষয়গুলি আলোচনায় উঠে এসেছে সম্মেলনের দ্বিতীয় দিনে। আর এই আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. রিদওয়ানুল হক এবং ড. জামিলা এ চৌধুরী, সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার জেনারেল ইখতেদার আহমেদ, বিশিষ্ট আইনজীবী সারা হোসেন, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহফুজুল হক শুপন। 

সম্মেলনের তৃতীয় ও শেষদিন কোভিড-১৯ এর প্রভাবে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আলোচনায় তুলে ধরা হয়। এসময় বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবি ড. শাহদীন মালিক, জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড. মিজানুর রহমান, বেলা এর নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমান সম্মেলনের শেষ দিনে বিভিন্ন গবেষণাপত্র উপস্থাপনের সময় তাদের জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন। 

সম্মেলনে জাতীয় প্রতিযোগিদের পাশাপাশি বিশ্বের আটটি দেশের প্রতিযোগিরা তাদের গবেষণার নিবন্ধ উপস্থাপন করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল; জিম্বাবুয়ে থেকে ড. ডেভিড ম্যাকওয়ার, নেপার থেকে সুষমা গিরি, ভারত থেকে অধ্যাপক অলোক কুমার যাদব, পোল্যান্ড থেকে ড. হাবিল নিজল এবং শ্রীলংকা থেকে হানসি হালাঙ্গগোডা অন্যতম। 

প্রথম ইউএমএসএআইএলএস-ইউএপি ভার্চুয়াল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের প্রথান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের জৈষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউএপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও ইউএমএসএআইএলএস এর ভাইস-চেয়ারম্যান সি এম শফি সামি, মদনজিৎ সিং ফাউন্ডেশনের প্রিন্সিপাল ট্রাস্টি ফ্রান্স মারকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এম এ মতিন, সাউথ এশিয়া ফাউন্ডেশনের শ্রীলংকা চ্যাপ্টারের চেয়ারম্যান অরবিন্দ রদ্রিগো, এবং ইউএপির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ সুলতান মাহমুদ। 

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ইউএপির ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ, নিবন্ধ উপস্থাপক, শিক্ষক, ছাত্র-ছাত্রীবৃন্দ। পরিশেষে সম্মেলনের সংক্ষিপ্ত উপস্থাপনা এবং অনুষ্ঠান সভাপতির মাধ্যমে সেরা নিবন্ধ উপস্থাপকদের নাম ঘোষণার মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর