১৭ অক্টোবর, ২০২১ ১৭:৫১

জবিতে গুচ্ছের এ-ইউনিটের ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি

জবিতে গুচ্ছের এ-ইউনিটের ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এ-ইউনিটের স্নাতক (সম্মান) ১ম বর্ষে শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর ১২টা হতে ১টা পর্যন্ত GST (General, Science & Technology) গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় গুলোর এ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দিয়ে সন্তুষ্ট থাকলেও ছিল নানা ভোগান্তি। 

এ-ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৬টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী সংখ্যা ১,৩১,৯০১ (এক লাখ একত্রিশ হাজার নয়শত এক) জন তন্মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১০,৯১৫ (দশ হাজার নয়শত পনের) জন পরীক্ষার্থীর আসন বিন্যাস করা হয়। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটি ২০২০-২০২১-এর যুগ্ম আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বিভিন্ন হল পরিদর্শন করেন। এসময় ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, রেজিস্ট্রার, পরিচালক (ছাত্র-কল্যাণ), প্রক্টর ও সহকারী প্রক্টরসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

পরীক্ষা কর্মদিবসে অনুষ্ঠিত হওয়ায় পড়তে হয়েছে তীব্র যান-জটে। রাজধানীর ধনিয়া কলেজ থেকে আসা পরীক্ষার্থী তানিশা অভিযোগ করে বলেন, কার্যদিবসে পরীক্ষা নেওয়ায় আমাদের অনেক অসুবিধা হয়েছে। এত যানজট সহ্য করে পরীক্ষা দেওয়ার মানসিকতা থাকে না। 

নরসিংদী থেকে আসা পরীক্ষার্থী ইকরামুল ইসলাম জাহিদ বলেন, এই এলাকায় এত জ্যাম। বাস থেকে নেমে অনেক দূর হেটে এসেছি। আমি আমার আত্মীয়ের বাসা থেকে দুই ঘণ্টা আগে রওনা দিয়েও জ্যামের কারণে নির্দিষ্ট সময়ে পৌঁছাতে পারিনি। গাদাগাদি করে করে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। 

জানা যায়, আজ পরীক্ষা কেন্দ্রে সকাল সাড়ে ১০টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। পরীক্ষার্থীদের হল খুলে দিতে সহায়তা করেন বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রেঞ্জার ইউনিট, রোভার স্কাউট ও প্রক্টোরিয়াল টিমের সদস্যরা। 

এ বিষয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেন, আমাদের কিছু সীমাবদ্ধতা ছিল। আগামী পরীক্ষাগুলোতে সকল প্রতিবন্ধকতা কাটিয়ে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণ করা হবে। যানজট নিরসনে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। যানজটের কারণে পরীক্ষার শুরুর নির্দিষ্ট সময় শেষেও কোনো শিক্ষার্থী দেরীতে পরীক্ষা দিতে আসে তাহলে মানবিক দিক বিবেচনায় তার পরীক্ষা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর