২৮ অক্টোবর, ২০২১ ২১:৪৬

ঢাবি উপাচার্যের সাথে ইরাকী চার্জ দ্য’অ্যাফেয়ার্সে’র সাক্ষাৎ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি উপাচার্যের সাথে ইরাকী চার্জ দ্য’অ্যাফেয়ার্সে’র সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত ইরাকী চার্জ দ্য’অ্যাফেয়ার্স (রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে মিশনের অস্থায়ী প্রধান) আবদুল সালাম সাদ্দাম মোহাইসেন বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা বাগদাদ বিশ্ববিদ্যালয়সহ ইরাকের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করেন। এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাগদাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাব্যতা নিয়ে ফলপ্রসূ আলোচনা করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাগদাদ হচ্ছে প্রাচীন সভ্যতার অন্যতম কেন্দ্রবিন্দু। বাংলাদেশ এবং ইরাকের মধ্যে বিরাজমান ঐতিহাসিক সম্পর্ক এবং ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে উপাচার্য বলেন, ভ্রাতৃপ্রতিম এ দু’দেশ সর্বদা শান্তি প্রতিষ্ঠা ও সমৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।

ইরাকী চার্জ দ্যা’অ্যাফেয়ার্স আবদুল সালাম সাদ্দাম মোহাইসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইরাকী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এবং এ ব্যাপারে উপাচার্যের সহযোগিতা চান। তিনি ১৯৭৪ সালে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক বাগদাদ সফরের কথা উল্লেখ করে বলেন, দুই দেশের পারস্পরিক সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের এই মহান নেতার অবদান অবিস্মরণীয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ইরাকী চার্জ দ্যা’অ্যাফেয়ার্স আবদুল সালাম সাদ্দাম মোহাইসেন-কে ইরাকী শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিসহ সম্ভাব্য সবধরণের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং শিক্ষা কার্যক্রমে আগ্রহ প্রকাশ করায় উপাচার্য তাঁকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর