২৫ মে, ২০২২ ১১:৫৩

ঢাবি কোনো একক ছাত্র সংগঠনের সম্পত্তি নয়: সাদা দল

অনলাইন ডেস্ক

ঢাবি কোনো একক ছাত্র সংগঠনের সম্পত্তি নয়: সাদা দল

ঢাবি ক্যাম্পাসে মঙ্গলবার ছাত্রদলের মিছিলে হকিস্টিক, রড, লোহার পাইপ নিয়ে ছাত্রলীগের হামলা। সংগৃহীত ছবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়েছে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। মঙ্গলবার (২৪ মে) সংগঠনের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ঢাবি সাংবাদিক সমিতিতে পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলন কর্মসূচিতে আসার সময় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলায় নারী সদস্যসহ ছাত্রদলের বেশ কিছু নেতাকর্মী আহত হন। আমরা এই ন্যাক্কারজনক সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, গত এক যুগেরও বেশি সময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব মত-পথের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ নেই। ক্ষমতাসীন দলের সমর্থক ছাত্রলীগ হল এবং ক্যাম্পাসে একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। হলগুলোতে গেষ্টরুম কালচারের নামে ভিন্নমত এবং সাধারণ শিক্ষার্থীদের ওপর অত্যাচার ও নিপীড়ন চালিয়ে ত্রাসের পরিবেশ সৃষ্টি করছে। তারা প্রতিনিয়ত ক্যাম্পাসে নানা রকম অপকর্ম চালিয়ে যাচ্ছে। আজকে (২৪ মে) ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর সন্ত্রাসী হামলা এরই এক নজির। গণমাধ্যমে প্রকাশিত সচিত্র সংবাদ থেকে দেখা যাচ্ছে যে, হামলার সময় সন্ত্রাসীরা চাপাতিসহ বিভিন্ন দেশীয় অস্ত্রের ব্যবহার করেছে।

বিবৃতিতে তারা আরও বলেন, ঢাবি কোনো একক ছাত্র সংগঠনের সম্পত্তি নয়। সব মত-পথের শিক্ষার্থী ও ছাত্র সংগঠন এখানে তাদের কর্মকাণ্ড পরিচালনা করবে-এটাই এই বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য। সেই ঐতিহ্য বিনষ্টকারী সন্ত্রাসীরা বিনা উস্কানিতে ছাত্রদলের নেতা-কর্মীদের ওপর এই হামলা চালায়, তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে সেই সন্ত্রাসীদের চিহ্নিত করে তাদের শাস্তির আওতায় আনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা এবং ক্যাম্পাসে শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করছি। অন্যথায় উদ্ভূত যে কোনো পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই দায়ভার গ্রহণ করতে হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর