২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০৭

রাবির দুই সাবেক অধ্যাপক পেলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

রাবি প্রতিনিধি

রাবির দুই সাবেক অধ্যাপক পেলেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আবদুল খালেক ও অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল। বুধবার বাংলা একাডেমি প্রকাশিত এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে ১১টি ক্যাটাগরিতে ১৫ জন বিশিষ্ট ব্যক্তি এই পুরস্কার পেয়েছেন। 

অধ্যাপক আবদুল খালেক ১৯ আগস্ট ১৯৩৭ সালে সিরাজগঞ্জের চরনবীপুুরে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে শিক্ষাবিদ, প্রাবন্ধিক, কলামিস্ট ও রাজনীতিবিদ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের দায়িত্ব পালন করেন তিনি।

অন্যদিকে ১৯৪৮ সালের ৬ জুন অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার হলদিঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে শিক্ষক, ফোকলোর গবেষক ও লেখক। তিনি বাংলা একাডেমির একজন ফেলো। তিনি বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জানতে চাইলে অধ্যাপক আবদুল খালেক বলেন, এটি খুবই আনন্দের খবর। জেনে খুবই ভালো লাগছে। এই ধরনের সম্মাননা সকলের জন্যই গৌরবের বলে মনে করেন তিনি।


বিডি প্রতিদিন/নাজমুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর