৩০ মার্চ, ২০২৩ ১৯:৫৩

হাবিপ্রবি থেকে ৪৫২টি প্রাণিকে চিকিৎসা সেবা প্রদান

দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবি থেকে ৪৫২টি প্রাণিকে চিকিৎসা সেবা প্রদান

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি টিচিং হাসপাতালের পক্ষ থেকে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প (ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক) পরিচালিত হয়েছে। 

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত দিনাজপুর সদরের নশিপুর হাই স্কুল অ্যান্ড কলেজ মাঠে মেডিকেল ক্যাম্প পরিচালিত হয়। মেডিকেল ক্যাম্প চলাকালে ১২৯টি গরু, ১৫৬টি ছাগল, ১৬৭টি হাঁস-মুরগীসহ ৪৫২টি প্রাণিকে চিকিৎসা সেবা প্রদান করা হয়। 

উল্লেখযোগ্য সেবাসমূহের মধ্যে ছিল অসুস্থ প্রাণির চিকিৎসা প্রদান, গরুর ক্ষুরা রোগের টিকা প্রদান, ছাগলের মরণব্যাধি পিপিআর এর টিকা প্রদান, প্রজনন স্বাস্থ্য পরীক্ষা এবং প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ প্রদান, আগত খামারিদের প্রাণির খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শ প্রদান করা হয়।  

এসময় উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.এম. কামরুজ্জামান, ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক প্রফেসর ড.এস.এম. হারুন-উর-রশীদ, বিশেষজ্ঞ সদস্য প্রফেসর ড. মীর রওশন আক্তার, প্রফেসর ড. ফারুক ইসলাম, ড. মমিনুল ইসলাম, ডা. ইসমাইল হোসেন ও দায়িত্বপ্রাপ্ত ভেটেরিনারি সার্জন ডা. হান্নান আলীসহ অনুষদের লেভেল-৪ এর শিক্ষার্থীরা। এসময় সেখানে আগত খামারিরা এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর