৫ জুন, ২০২৩ ২১:৫৬

বাউবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

গাজীপুর প্রতিনিধি

বাউবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

‘প্লাস্টিক দূষণ সমাধানে-সামিল হই সকলে’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। বাউবির আয়োজন এবং আন্তর্জাতিক উন্নয়ন ও গবেষণামূলক সংস্থা জিআরআরআইপিপি’র (সাউথ এশিয়া) সহযোগিতায় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারের নেতৃত্বে দিবসটি উপলক্ষে গাজীপুর ক্যাম্পাসে সোমবার সকালে বৃক্ষরোপণ, সচেতনতা ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, প্রতিবছর হাজার হাজার টন প্লাস্টিক খাল বিল নদী নালায় নিক্ষিপ্ত হয়ে পরিবেশ ও জীববৈচিত্র্যের ক্ষতি করছে। মাইক্রোপ্লাস্টিক কণা খাদ্য, পানি ও বাতাসে ভেসে বেড়াচ্ছে। একদিকে বাড়ছে প্লাস্টিকের ব্যবহার অন্যদিকে চলছে বৃক্ষ নিধন। ফলে বাংলাদেশ আজ ভূমিকম্পসহ প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও জিআরআরআইপিপি-এর রিজ্যুয়নাল লিড অধ্যাপক ড. মাহবুবা নাসরীন বলেন, প্রাকৃতিক দুর্যোগ ও ঝুঁকি মোকাবিলায় আজকের বিশ্ব পরিবেশ দিবসের এই আয়োজন অনুকরণীয় ও মডেল হয়ে থাকবে।

এছাড়াও, বৃক্ষরোপণ ও বর্ণাঢ্য অনুষ্ঠানটিতে অংশ নেন ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম, বাউবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক মেহেরীন মুনজারিন রত্না, বাউবি সৌন্দর্যবর্ধন কমিটির আহ্বায়ক ড. মো. শহীদুর রহমান, বিভিন্ন স্কুলের ডিন, পরিচালকবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বাউবি ল্যাবরেটরি স্কুলের প্রায় শতাধিক কোমলমতি শিক্ষার্থী। পরে ফুল, ফল ঔষুধিসহ নানা জাতের বৃক্ষ রোপণ করেন উপাচার্যসহ সকলে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর