শিরোনাম
১১ ডিসেম্বর, ২০২৩ ২০:০৮

জাবিতে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ৬ শিক্ষার্থীকে বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ৬ শিক্ষার্থীকে বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ছাত্র শৃঙ্খলা সংক্রান্ত বিধি ভঙ্গের দায়ে পৃথক ঘটনায় ছয়জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই সিন্ডিকেট সদস্যরা জানান, গত ৪ ডিসেম্বর সিন্ডিকেটের বিশেষ সভায় শৃঙ্খলা ভঙ্গ ও অপরাধজনিত কাজে সম্পৃক্ত থাকায় ছয়জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এর মধ্যে বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অসিত পাল ও ভূগোল ও পরিবেশ বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জয়দ্বীপ দাসকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমিনুর রহমান সুমন ও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের মো. তাওসিফ সারারকে ১৫ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের জন্য স্থগিত বহিষ্কার এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের মো. নাঈম হোসেন ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের হৃদয় রায়কে ১০ হাজার টাকা জরিমানা ও ৩ মাসের জন্য স্থগিত বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া, অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ হোসাইন জিদান ও আব্দুল্লাহ আল আদনানকে ৫ হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ করা হয়েছে। এদের মধ্যে অসিত পাল ও জয়দ্বীপ উক্ত সময়ে কোনো ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ না করার পাশাপাশি হলে অবস্থান করতে পারবে না।

বহিষ্কৃতদের সবাই জাবি শাখা ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত এবং শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের অনুসারী হিসেবে পরিচিত।

এর আগে, গত ৮ ফেব্রুয়ারি রাতে লক্ষীপুরের যুবক ওয়ালি উল্লাহকে অপহরণ করে ৪৫ হাজার টাকা মুক্তিপণ আদায় এবং গত ৪ জুন রাত ৩টার দিকে শেখ রাসেল হলে বহিরাগত এক মেয়েকে নিয়ে নিজ কক্ষে অবস্থানের অভিযোগ ওঠে যথাক্রমে অসিত পাল ও জয়দ্বীপের বিরুদ্ধে।

অন্যদিকে, গত ২১ আগস্ট রাতে আমিনুর, তাওসিফ, নাঈম, হৃদয়, ইমতিয়াজ, আদনানের বিরুদ্ধে বার্তা সংস্থা ইউএনবি’র জাবি প্রতিনিধিকে মারধরের অভিযোগ ওঠে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর