Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৯ ২০:৫৫

রেলের মান উন্নয়নে সিলেট চেম্বারের প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

রেলের মান উন্নয়নে সিলেট চেম্বারের প্রস্তাবনা

রেল সেবার মানোন্নয়নে রেল মন্ত্রণালয়ে চারটি প্রস্তাবনা পাঠিয়েছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। রবিবার সিলেট চেম্বারের এক সভায় চেম্বারের সভাপতি এটিএম শোয়েব প্রস্তাবনাগুলো তুলে ধরেন। 

প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছে সিলেট-ঢাকা রুটের ট্রেনে আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন বিলাসবহুল এসি কোচ সংযোজন। সিলেট-চট্টগ্রাম রুটের ট্রেনে এসি কোচ সংযোজন। সিলেট-আখাউড়া ১৭৮ কিলোমিটার রেল সড়ক সংস্কার এবং মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন ও জরাজীর্ণ বগি পরিবর্তন। 

চেম্বার সভাপতি জানান, ব্যবসা-বাণিজ্য ও পর্যটনের জন্য সারাদেশ থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ সিলেটে আসেন। কিন্তু দীর্ঘদিন থেকে সিলেটের রেল যোগাযোগ ব্যবস্থা খুবই নাজুক। সিলেট-ঢাকা রুটের ট্রেনে পর্যাপ্ত পরিমাণ এসি কোচ নেই। চট্টগ্রাম রুটে চলাচলকারী ট্রেনে এসি কোচই নেই। ফলে যাত্রীদেরকে মারাত্মক বিড়ম্বনায় পড়তে হয়। 

এছাড়া সিলেট-আখাউড়া ১৭৮ কিলোমিটার রেললাইনের বিভিন্ন স্থানে হুক, ফিশপ্লেট ও ক্লিপ খোয়া যাওয়া, কাঠের স্লিপার পচে নষ্ট হয়ে গেছে। ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এছাড়া ট্রেনের ইঞ্জিন মেয়াদোত্তীর্ণ হয়ে পড়ায়ও দুর্ঘটনা বাড়ছে। এতে করে ঝুঁকি নিয়েই সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল করছে বলে জানান চেম্বার সভাপতি। 

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য