শিরোনাম
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১২
প্রিন্ট করুন printer

বিশ্বনাথে পুষ্টি সমন্বয় কমিটির সভা

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট):

বিশ্বনাথে পুষ্টি সমন্বয় কমিটির সভা
Google News

বহু খাতভিত্তিক পুষ্টি কার্যক্রম বাস্তবায়নে বিশ্বনাথ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১টায় উপজেলা বিআরডিবি হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। সমন্বয় কমিটির আয়োজনে, আরডিআরএস বাংলাদেশ ও সূচনা কর্মসূচির সহযোগীতায় সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান।  

সূচনা প্রকল্প বিশ্বনাথ’র পুষ্টি কর্মকর্তা হামিদা হক’র সঞ্চালনায় সভায় বক্তারা বলেন, পুষ্টি ছাড়া দেহ কাজ করতে অক্ষম। পর্যাপ্ত পুষ্টি দেহকে বাড়িয়ে তোলে এবং বৃদ্ধি ও মেরামতের জন্য পুষ্ট করে। এ কারণে প্রতিদিন খাদ্য তালিকায় নির্দিষ্ট পরিমাণ পুষ্টি জাতীয় খাবার রাখা উচিত।  
আলোচ্যসূচির আলোকে সভায় আরও বলা হয়, প্রসূতি মায়েদের স্বাভাবিক প্রসবে (নরমাল ডেলিভারি) সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান সর্ম্পকে আরও গুরুত্ব দেয়া উচিত। কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের চিকিৎসার মান উন্নয়নে স্থানীয় ইউনিয়ন পরিষদগুলোর সক্রিয় সহায়তা থাকা দরকার। সিদ্ধান্ত হয়, বিশ্বনাথের যেসব এলাকা স্বাস্থ্য ও পুষ্টির দিক দিয়ে পিছিয়ে আছে, সেসব এলাকায় বিশেষ গুরুত্ব দিয়ে স্বাস্থ্য ও পুষ্টি সর্ম্পকিত বিভিন্ন দপ্তরের সমন্বয়ে কার্যক্রম পরিচালনা করার। সূচনা প্রকল্পের উঠোন বৈঠক গুলোতে বিশ্বনাথের এফডব্লিউএ’দের উপস্থিতি নিশ্চিত ও স্বাস্থ্য ও পুষ্টি সম্পর্কিত স্থানে বিনামূল্যে ব্লিচিং পাউডার সরবরাহের। 

সভায় উপস্থিত ছিলেন পুষ্টি কমিটির সদস্য সচিব, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুর রহমাস মুসা, উপজেলা শিক্ষা কর্মকর্তা (প্রাথমিক) মুহি উদ্দিন আহমদ, প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আবদুস শহীদ হোসাইন, স্থানীয় সরকার প্রকৌশলী সঞ্জিব চন্দ্র সরকার, হাজী মফিজ আলী বালিকা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছাসহ কমিটির অন্যান্য সদস্যরা। 

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর