২১ অক্টোবর, ২০২১ ২০:০৪

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে ‘শেখ হাসিনা পার্ক’

নিজস্ব প্রতিবেদক, সিলেট

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে ‘শেখ হাসিনা পার্ক’

শেখ হাসিনা শিশু পার্ক।

পেরিয়েছে দীর্ঘ ১৫ বছর। সম্প্রতি হয়েছে ‘পরীক্ষামূলক উদ্বোধন’। এবার আনুষ্ঠানিক উদ্বোধন হবে সিলেটের দক্ষিণ সুরমার আলমপুরস্থ ‘জননেত্রী শেখ হাসিনা শিশু পার্ক’র। আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় পার্কটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)।

এর আগে, গত ২৫ সেপ্টেম্বর ওই পার্কের পরীক্ষামূলক উদ্বোধন করা হয়। এ ধাপে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান পার্কে বসানো রাইডগুলো ‘চেক’ করে দেখেন। কিছু সংখ্যক লোককে পার্কে টিকিটের মাধ্যমে প্রবেশ করতে দেওয়া হয়। মূলত রাইডগুলো চালিয়ে দেখা হয় যে কোনো সমস্যা আছে কিনা। এক্ষেত্রে যারা পার্কে ঢুকেছেন, তাদের ‘পরীক্ষামূলক’ রাইড চালুর তথ্য জানিয়ে দেওয়া হয়। পরীক্ষামূলক এ যাত্রায় যেসব ছোটখাটো সমস্যা ছিল, তা সমাধান করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেখ হাসিনা শিশু পার্কে বসানো রাইডগুলোর মধ্যে রয়েছে-রোলার কোস্টার, ম্যাজিক প্যারাস্যুট, মনোরেল, ভিজিটিং ট্রেন, রেলগাড়ি, পাইরেট শিপ, স্লিপার, সিসরাইড, বোট, টুইস্টার, বাম্পার কার, ফ্রন্ট ফ্লাইং চেয়ার, নাগরদোলা, ফ্যারসেল ও জাম্পিং ফ্রগ প্রভৃতি।

জানা গেছে, ২০০৬ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের উদ্যোগে এই পার্ক নির্মাণের কাজ শুরু হয়। তখন মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, বৈদ্যুতিক সাবস্টেশন স্থাপনসহ পার্কের অবকাঠামোগত কাজ শেষ হয়। মধ্যখানে প্রায় ৮ বছর পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে পার্কটি। এরপর ২০১৩ সালে আরিফুল হক চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার পরে পার্কটি চালুর উদ্যোগ নেন। চীন থেকে আনা হয় বিভিন্ন ধরনের রাইড। ২০১৭ সালে শুরু হয় রাইড বসানো, বিদ্যুৎ সংযোগ স্থাপনের কাজ।

গত ১৬ সেপ্টেম্বর সিসিকের ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়। এ বাজেটে ওই পার্কটির জন্য অবকাঠামো উন্নয়ন খাতে ২ কোটি টাকা বরাদ্দ রাখার কথা জানান মেয়র আরিফ। সবমিলিয়ে এ পার্কটিতে প্রায় ৩০ কোটি টাকা ব্যয় হচ্ছে বলে জানা গেছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর