২১ মে, ২০২২ ২০:০৩

সুনামগঞ্জে বন্যায় বাড়ছে দুর্ভোগ, আশ্রয়ের খোঁজে মানুষ

সিলেট ব্যুরো

সুনামগঞ্জে বন্যায় বাড়ছে দুর্ভোগ, আশ্রয়ের খোঁজে মানুষ

সংগৃহীত ছবি

সুনামগঞ্জের সুরমা নদীর পানি কিছুটা কমলেও বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। টানা সময় ধরে পানিবন্দী অবস্থায় নিরুপায় হয়ে ঘরবাড়ি ছেড়ে আশ্রয়ের খোঁজে অনত্র যাচ্ছেন বন্যা কবলিত মানুষজন।

আসবাপত্র, হাঁস-মুরগী, গৃহপালিত পশু সরিযে নিচ্ছেন উঁচু স্থানে। কেউ কেউ এসব ফেলেই পরিবার পরিবার নিয়েই আশ্রয় নিয়েছেন স্থানীয় স্কুল কিংবা ফ্লাড সেন্টারে। আবার কেউ সুযোগে সুবিধা না থাকায় ঘরের উপরেই মাছাই তৈরি করে মানবেতর জীবনযাপন করছেন।

বিশুদ্ধ পানি, খাবার ও স্যানিটেশন সুবিধা না থাকায় বন্যা কবলিত এলাকা ও আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয়া মানুষগুলো চরম কষ্টের মধ্যে দিনাতিপাত করছেন। পরিবারের শিশু ও বয়স্ক সদস্যরা পড়েছেন স্বাস্থ্য ঝুঁকিতে। এসব এলাকায় ডায়রিয়াসহ পানিবাহিত রোগের প্রকোপ বড়েছে।

শহরের পূর্ব সুলতানপুর এলাকা থেকে সুনামগঞ্জ সরকারি কলেজের আশ্রয় নিয়েছেন অর্ধশতাধিক পরিবার। বন্যার পানিতে ঘরবাড়ি ব্যাপক ক্ষয়-ক্ষতি হওয়ায় বন্যার পরে পুনবার্সন নিয়ে দুঃচিন্তায় এসব পরিবারের লোকদের।

আশ্রয়কেন্দ্রে থাকা মনোয়ারা বেগম বলেন, 'আমার পরিবারের ৬ জন সদস্য নিয়ে গেল ৬ দিন ধরে কলেজে উঠেছি। ঘরবাড়িতে কোমর পানি। পানি আমার সব শেষ করে দিছে।'

আবুল কালাম নামের আরেকজন বলেন, 'তিনদিন ধরে আছি, কাজকাম নেই। চালপাত বা হাতে টাকাও নেই। ৫ সন্তান নিয়ে খেয়ে না খেয়ে সময় পার করছি।'

নাছিমা আক্তার বলেন, 'চারদিন পর আজ ডিসি আর মেয়র সাহেব কিছু চাল দিয়েগেছেন। অস্থায়ী চুলায় খিচুড়ি করে ছেলে-সন্তানদের দিচ্ছি। আমার শাশুড়ি আর এক বাচ্চা ডায়েরিয়া ভুগতেছে।'
 
এদিকে, উজানের পানি ধীরে ধীরে ভাটি এলাকা থেকে চাপ সৃষ্টি করায় নতুন করে প্লাবিত হচ্ছে জেলার জগন্নাথপুর, শান্তিগঞ্জ, দিরাই,শাল্লা উপজেলার নতুন নতুন এলাকায়। রাস্তা-ঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, কবরস্থানসহ বিভিন্ন স্থাপনা ডুবে যাওয়ায় পানিবন্দি হয়েছে পড়েছেন এসব এলাকার নিম্নাঞ্চলের হাজারো মানুষ।

ভারত-মেঘালয়ে বৃষ্টিপাত কম হওয়ায় পানি কমতে শুরু করেছে। ফলে ধীরে ধীরে বন্যা পরিস্থিতি স্বাভাবিক উন্নতি হচ্ছে বলে দাবি সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম।
 
জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন বলেন, বন্যার্ত এলাকায় জনপ্রতিনিধিদের মাধ্যমে জিয়ার চাল, নগদ টাকা ও শুকনো খাবার পৌঁছে দেয়া হচ্ছে। যারা আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়ে আমরা তাদের খোঁজ-খবর নিচ্ছি। সেখানও ত্রাণ সামগ্রী প্রদান করা হচ্ছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর