৪ জুন, ২০২৩ ১৭:২০

‘রাইস ট্রান্সপ্লান্টারে’ আউশ ধানের চারা রোপণ

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

‘রাইস ট্রান্সপ্লান্টারে’ আউশ ধানের চারা রোপণ

আধুনিক যন্ত্র ‘রাইস ট্রান্সপ্লান্টারের’ মাধ্যমে সিলেটের বিশ্বনাথে প্রথমবারের মতো আউশ ধানের চারা রোপণ শুরু হয়েছে। আজ রবিবার (৪ঠা জুন) বিকেল ৩টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে দশঘর ইউনিয়নের সমের্মদান গ্রামের সফল চাষি লুৎফুর রহমানের মাঠে আনুষ্ঠানিক ভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুুসরাত জাহান, উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়, উপ-সহকারি কৃষি কর্মকর্তা (দশঘর ব্লক) জাকারিয়া আহমদ ও সালেহ আহমদ জীবন (দেওকলস ব্লক), বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়ন সভাপতি সাইফুল ইসলাম বেগ, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার জয়ী কৃষক জাবের আহমদ, স্থানীয় কৃষক আবদুল আলী, আতর আলী, জুবের আহমদ ও আবদুল মুহিত। 

কৃষক লুৎফুর রহমান বলেন, এবার আমি ২০ বিঘা জমিতে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ দিয়ে আউশ ধানের চারা রোপণের উদ্যোগ নিয়েছি। এতে বিঘা প্রতি আমার খরচ হবে ৮শ টাকা হারে ১৬ হাজার টাকা। আর মাত্র ২ দিনেই শেষ হবে বিশ বিঘা জমি রোপণ। অথচ এই বিঘা চারজনে হাতে রোপণ করলে সময় ব্যয় হবে বিশ দিন। আর খরচ বাড়বে আরও ২৪ হাজার টাকা। এ ক্ষেত্রে অর্থ-সময় দুটোউ সাশ্রয় হচ্ছে আমার। হাতে রোপনের তুলনায় মেশিনে ফলনও হয় ভালো।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে চারা রোপন ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। তবে আউশ মৌসুমে তেমন একটা রোপণ করা হয় না। মেশিনের সাহায্যে মৌসুম ভেদে ১৬-২১ দিন বয়সে চারা সঠিক দূরত্বে রোপণ করা হয়। এটার সাহায্যে ধান রোপণ করলে বীজের পরিমান, রোপণসময় ও স্বল্প খরচ লাগে। এক ঘণ্টায় প্রায় এক বিঘা জমিতে ধান রোপণ করা যায়। উৎপাদন বেশি হবার পাশাপাশি সব দিক থেকেই লাভবান হন চাষীরা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর