Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ২১:১৩

চট্টগ্রামে দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান

'উপরের লোকরাই দুর্নীতি করেন'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'উপরের লোকরাই দুর্নীতি করেন'

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার মো. মোজাম্মেল হক খান বলেছেন, ‘দুর্নীতিবাজ লোকেরা আমাদের উপরে এবং আমাদের সঙ্গে আছেন। আমাদের নীচের দিকে তেমন একটা দুর্নীতি হয় না। উপরের লোকেরাই লক্ষ কোটি টাকা দুর্নীতি করেন। তারাই দেশ-জাতির জন্য ক্ষতিকর। কম শিক্ষিতরা দু-চার টাকার এদিক-সেদিক করে।

বুধবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে বিভাগীয় ও জেলা প্রশাসন এবং দুদক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় আয়োজিত দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সূচনা বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন, দুদকের কার্যক্রমের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন অতিরিক্ত সচিব ও দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নেজামী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমীন প্রমুখ। সভায় শিক্ষা খাতের অনিয়ম বিষয়েও মতবিনিময় হয়।

দুদক কমিশনার মোজাম্মেল হক খান বলেন, আমাদের কাছে যত অভিযোগ আসে তা যাচাই বাছাই করে দেখা যায়, ‘৮০ শতাংশ অভিযোগ আমলযোগ্য থাকে না। বাকী ২০ শতাংশের মধ্যে ১০ শতাংশ বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়। অবশিষ্ট ১০ শতাংশ অভিযোগ দুদক অনুসন্ধান ও তদন্ত করে থাকে। মানুষ অভিযোগ লিখতে জানেন না বলেই তা আমলযোগ্য হয় না। অভিযোগ করার কিছু নিয়ম আছে, অভিযোগকারীদের তা জানতে হবে।’

তিনি বলেন, ‘দুর্নীতিবাজরা সাধু সন্ন্যাসীর মতো কথা বলে। দুর্নীতিবাজদের বিরুদ্ধে আমাদের মননে-বচনে-আচরণে এক হতে হবে।’

এর আগে বুধবার দুপুরে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানেও তিনি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য