১৬ জুলাই, ২০১৯ ১৯:০৫
চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগ

চলছে যুবলীগের সম্মেলন প্রস্তুতি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চলছে যুবলীগের সম্মেলন প্রস্তুতি

শীঘ্রই হতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে চলছে নানা প্রস্তুতি। সম্মেলনে কাউন্সিলরদের মাধ্যমে নেতা নির্বাচিত করতে ইতিমধ্যে তালিকা তৈরি করতে জেলার সভাপতি-সাধারণ সম্পাদকদের নির্দেশনাও দিয়েছেন কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যার ওমর ফারুক চৌধুরী। 

সম্মেলন ছাড়াও তিন সাংগঠনিক কমিটির তৎপরতা বৃদ্ধির জন্য নগর, জেলা, থানা ও ওয়ার্ড পর্যায়ে চলছে বৈঠকও। তিন সাংগঠনিক কমিটির নেতৃত্বে কারা আসছেন, সেটি জানা না গেলেও যোগ্য, সাংগঠনিক দক্ষতা ও ত্যাগী নেতাদের দিয়েই কমিটি হবে সেই প্রত্যাশা তৃণমূল নেতাদের। 

তাছাড়া এ তালিকা কেন্দ্রীয় কমিটিতে পাওয়ার পরই সম্মেলনের দিনক্ষণ ঠিক করা হবে। তবে অক্টোবরের মধ্যেই তিন সাংগঠনিক কমিটির সম্মেলন করার পরিকল্পনা রয়েছে বলে কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা গেছে।

যুবলীগের কেন্দ্রীয় চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাজনীতি হচ্ছে সমঝোতার শিল্প। এ সমঝোতার মাধ্যমে সবকিছু সম্ভব হয়। দেশের অনেক জেলায় যুবলীগের সম্মেলন হয়েছে খুবই সুন্দরভাবে। আগামীতেও পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় সম্মেলন হতে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় চট্টগ্রামের যুবলীগের তিন সাংগঠনিক কমিটির সম্মেলনও অনুষ্ঠিত হবে শীঘ্রই। এ সম্মেলনের বিষয়ে সকলের সাথে আলোচনা করেই দিন-তারিখ নির্ধারণ করা হবে। শুধু সম্মেলন করলেই হয় না, রাজনীতিতে কর্মসূচী থাকতে হবে। সংগঠন মানে আন্দোলন, আন্দোলন মানেই সংগঠন। আন্দোলন হচ্ছে কর্মসূচীর, এ কর্মসূচী প্রণয়ন করতে হবে। এতে সকলের সাথে একটা সম্পর্ক তৈরি করতে হবে। তিনি বলেন, সংগঠনের জন্য যোগ্য ও ত্যাগী ব্যক্তিরাই অগ্রাধিকার পাবেন। এতে সম্মেলনে সমঝোতা না হলে সরাসরি কাউন্সিলরদের ভোটে কমিটি করা হবে। এখানে ত্যাগী ও যোগ্যতা বিবেচনা করে সাবেক ছাত্রনেতারাও এ কমিটিতে আসতে পারবেন। তবে আওয়ামী যুবলীগ একটি বড় সংগঠন, এ সংগঠনকে আরো শক্তিশালী করতে সকলের ঐক্যবদ্ধভাবে একই ছাদের নীচে থেকেই কাজ করতে হবে বলে তিনি জানান।

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও হাটহাজারী উপজেলা চেয়ারম্যান এসএম রাশেদুল আলম বলেন, কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক কাউন্সিলরদের তালিকা তৈরির কাজ শুরু করেছি। জেলাসহ উপজেলা পর্যায়ে এ তালিকা তৈরি করে দ্রুত সময়ের মধ্যেই কেন্দ্রীয় কমিটির কাজে জমা দেয়া হবে। ইতিমধ্যে কেন্দ্রীয় চেয়ারম্যানের নির্দেশনা পেয়েই জেলা ও উপজেলার কমিটিগুলো কয়েক দফায় বৈঠকও করা হয়েছে। জেলার কমিটির নেতাদের সাথে দফায় দফায় এ বিষয়ে আলোচনা ও বৈঠক হচ্ছে। তবে সুন্দর সুষ্ঠু পরিবেশে সম্মেলন শেষ করতে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর