২২ জুন, ২০২১ ২১:০২

চট্টগ্রামে টিকাসহ তিন দাবি নিয়ে মাঠে হাজারো প্রবাসী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে টিকাসহ তিন দাবি নিয়ে মাঠে হাজারো প্রবাসী

চট্টগ্রামে টিকাসহ তিন দাবিতে ক্ষুব্ধ হয়ে মাঠে নেমেছেন হাজারো প্রবাসী।

অগ্রাধিকার ভিত্তিতে দুই ডোজ টিকা দেওয়া নিশ্চিত করাসহ তিনটি দাবিতে ক্ষুব্ধ হয়ে মাঠে নেমেছেন হাজারো প্রবাসী। মঙ্গলবার সকাল ১০টা থেকে প্রায় ২ ঘণ্টা ক্ষুব্ধ হয়ে চট্টগ্রামের আগ্রাবাদে প্রবাসী কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় অফিসের সামনে তারা জমায়েত হন।

করোনায় ছুটিতে দেশে এসেই তারা আটকা পড়েছেন। টিকা না দেওয়ায় এখন বিদেশেও যেতে পারছেন না। এমন পরিস্থিতিতে বিদেশে যেতে না পারায় অলস জীবন কাটছে এবং ভিসার মেয়াদও শেষ হয়ে যাচ্ছে। ফলে অসহায় হয়ে দাবি আদায় করতে মাঠে নেমেছেন প্রবাসীরা।

অন্যদিকে, সেবার গুরুত্ব হিসেবে প্রবাসীদের ৩ নম্বর অগ্রাধিকার দেওয়া হলেও গত ৩ দিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয় এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করেও প্রবাসীরা টিকার বিষয়ে কোনো ধরনের সমাধান পাচ্ছেন না বলে দাবি জানান ভুক্তভোগী প্রবাসী শ্রমিকরা। তবে প্রবাসীরা এসব জটিলতা ছাড়া কোভিড টিকা পাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কাছেও দৃষ্টি আকর্ষণ করেন।

এ বিষয়ে মঙ্গলবার চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদারের হাতে দাবি বাস্তবায়নে একটি স্মারকলিপি দেন প্রবাসীরা। এসময় হাজারো প্রবাসীদের পক্ষে উপস্থিত ছিলেন দুবাই প্রবাসী ইয়াসিন চৌধুরী, মো. নেওয়াজ, রেজাউল করিম ও মো. রুবেল প্রমুখ।

প্রবাসীদের স্মারকলিপিতে দেওয়া তিন দাবি হচ্ছে-সুরক্ষা অ্যাপ চালু করে প্রবাসীদের নিবন্ধনের আওতায় আনা, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলে পাসপোর্ট ও বৈধ ভিসার ভিত্তিতে নিবন্ধন এবং জরুরি ভিত্তিতে দুই ডোজ টিকা দেওয়া নিশ্চিত করা। এসব দাবি নিয়েই সকালে চট্টগ্রামের আগ্রাবাদে জনশক্তি কার্যালয়ের সামনে হাজারো প্রবাসী জমায়েত হন।

জনশক্তি কার্যালয়ের সামনে জমায়েতে উপস্থিত প্রবাসীরা বলেন, করোনায় ছুটিতে দেশে এসে তারা আটকা পড়েছেন। টিকা না দেওয়ায় এখন তারা বিদেশে যেতে পারছেন না। টিকার জন্য তারা সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়েছিলেন। সেখান থেকে তাদের জনশক্তি কার্যালয়ে পাঠানো হয়েছে। জনশক্তি কার্যালয় থেকে অনুমতি দিলে কর্তৃপক্ষ তাদের টিকা দিতে পারবে। এ অবস্থায় টিকার নিবন্ধন সহজ ও তা দ্রুত প্রাপ্তির দাবি তুলেছেন। 

জমায়েতে উপস্থিত দুবাই প্রবাসী ইয়াসিন চৌধুরী বলেন, সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে দেশে এসেছেন। কিন্তু টিকা না দেওয়ায় এখন ফেরত যেতে পারছি না। সুরক্ষা অ্যাপে প্রবাসীদের জন্য পাসপোর্ট নম্বরের বিপরীতে নিবন্ধনের ব্যবস্থা করা হলে টিকা দেওয়া সহজ হতো এবং দ্রুত দাবিগুলো বাস্তবায়নের দাবি জানান তিনি।

আগ্রাবাদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক জহিরুল আলম মজুমদার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, টিকার বিষয়ে সিভিল সার্জন দপ্তরসহ সংশ্লিষ্ট দপ্তর দেখছেন। এটা তো এই মন্ত্রণালয় না। প্রবাসীদের বুঝিয়ে বলার পর তারা ফিরে যান।

দেশে ১০ ক্যাটাগরির লোকজন টিকা পাচ্ছেন। সেখানে প্রবাসীরা তৃতীয় স্থানে রয়েছেন। কিন্তু সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে বর্তমানে। এ বিষয়েও কাজ চলছে। প্রবাসীদের দাবি, অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। তাই এনআইডির পরিবর্তে পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধনের সুযোগ চেয়েছেন। প্রবাসীদের দাবিগুলো মন্ত্রণালয়ে জানানো হয়েছে। বিষয়টা দেখছে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর